ভারতে হঠাৎ বাড়ছে করোনা, তিন রাজ্যে মাস্ক বাধ্যতামূলক

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ১০ এপ্রিল ২০২৩, ১২:৪০ পূর্বাহ্ণ

প্রতিবেশি ভারতে হঠাৎই কোভিড-১৯ এর সংক্রমণ বৃদ্ধি পেতে দেখা গেছে। শনিবারের তুলনায় রোববার দেশটিতে সংক্রমণের হার কিছুটা কমলেও গড়ে আগের থেকে এই সংখ্যা কিছুটা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩৫৭ জন। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তিনটি রাজ্যে মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, পুরো ভারতে এখন সক্রিয় রোগীর সংখ্যা ৩২ হাজার ৮১৪। গত কয়েক দিন ধরেই কোভিডের গ্রাফ ঊর্ধ্বমুখী। তা দেখে সতর্ক হল বেশ কয়েকটি রাজ্য। এর মধ্যে হরিয়ানা, কেরল এবং পুদুচেরি রাজ্যে জনসমক্ষে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, শনিবার দেশে কোভিডে দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ১৫৫। রোববার তার থেকে একটু কমেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। যদিও এই মুহূর্তে মোট দৈনিক সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কারণ শনিবার দেশে মোট দৈনিক সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৩১ হাজার ১৯৪। এখন পর্যন্ত দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৪৭ লক্ষ ৫৬ হাজার ৬১৬ জন।

শুক্রবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে কোভিড নিয়ে বৈঠক বরেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। কোভিড মোকাবিলায় রাজ্যগুলি কতটা প্রস্তুত, সেই নিয়ে পর্যালোচনা করেন তিনি। দেশের সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলি কোভিড মোকাবিলায় কতটা তৈরি, তা জানতে সোম এবং মঙ্গলবার হবে মহড়া। একটি সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সম্প্রতি আশ্বাস দিয়েছেন, কোভিড মোকাবিলায় দেশ প্রস্তুত। প্রতি সপ্তাহে প্রস্তুতি পর্যবেক্ষণ করা হচ্ছে। তার পরেও কোভিডের চতুর্থ ঢেউ রুখতে সতর্ক হওয়া দরকার।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...