যুক্তরাষ্ট্রের প্রথম ফেডারেল মুসলিম বিচারক বাংলাদেশি নুসরাত

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ১৬ জুন ২০২৩, ৩:০৫ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত জাহান চৌধুরী নিয়োগ পেয়েছেন। একই সঙ্গে তিনি মার্কিন আদালতের প্রথম ফেডারেল মুসলিম বিচারক হওয়ার রেকর্ড গড়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক আদালতের নিউইয়র্ক ইস্টার্ন ডিস্ট্রিকের ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার (১৫ জুন) যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেট ভোটের মাধ্যমে নুসরাতের নিয়োগের বিষয়টি নিশ্চিত করে। এ নিয়োগকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার ও মুসলিম অ্যাডভোকেসি গ্রুপগুলো।

২০২২ সালের জানুয়ারিতে নুসরাতকে ফেডারেল বিচারক হিসেবে মনোনয়ন দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্টের এ মনোনয়নকে সমর্থন জানায় কয়েকটি সামাজিক ন্যায়বিচার, নাগরিক স্বাধীনতা এবং মুসলিম অধিকার সংস্থা।

৪৬ বছর বয়সী নুসরাত চৌধুরী দীর্ঘকাল যুক্তরাষ্ট্রের একটি নাগরিক অধিকার রক্ষা সংক্রান্ত আইনজীবী সংগঠন এসিএলইউ-এ কাজ করেছেন।

যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীসহ বিভিন্ন ক্ষেত্রে জাতিগত বৈষম্যের বিরুদ্ধে নাগরিক অধিকার সমুন্নত রাখার লক্ষ্যে তিনি প্রচুর কাজ করেছেন।

এর আগে তিনি কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে স্নাতক এবং ইয়েল ল স্কুল থেকে আইন বিষয়ে ডিগ্রী নেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন মুসলিম অ্যাডভোকেসির নির্বাহী পরিচালক ওমর ফারাহ এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে নুসরাত জাহান চৌধুরী নিয়োগ অনেক কারণেই ঐতিহাসিক। নুসরাত আইনি কাজের মাধ্যমে মানুষের ন্যায় বিচার নিশ্চিত করার জন্য তার জীবন উৎসর্গ করেছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...