ইতালিতে বর্ণাঢ্য আয়োজনে শান্তি শক্তির রথ’ শোভাযাত্রা করেছে হিন্দু পূজা উদযাপন পরিষদ

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি,

  • প্রকাশিত: ২২ জুন ২০২৩, ৬:২০ পূর্বাহ্ণ

ইতালিতে বর্ণাঢ্য আয়োজনে শান্তি শক্তির রথ’ শোভাযাত্রা করেছে হিন্দু পূজা উদযাপন পরিষদ

ইতালিতে মহা সমারোহে পালিত হয়েছে রথযাত্রা। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে আট দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়। বৈচিত্রের মেলবন্ধন এই রথ যাত্রা ঘিরে শুধু রাজধানী রোম নয়, সমগ্র ইতালি জুড়ে সনাতন ধর্মাবলম্বীদের উৎসাহ দেখা যায়।

তারই‌ ধারাবাহিকতায় ইতালি‌ রাজধানী রোমে হিন্দু পূজা উদযাপন পরিষদের আয়োজনে ২০ শে জুন মঙ্গলবার রথের বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি রোমের বাংলা অধ্যুষিত এলাকা তরপিনাত্তারার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্হানীয় লালন পার্কে সমবেত হয়ে আবার পুনরায় শ্রী শ্রী সার্বজনীন হিন্দু পূজা মন্দিরে ফিরে আসে।

মঙ্গলবার বিকেল ছয় ঘটিকায় শুরু হওয়া রথ যাত্রায় দলে দলে নানা বয়সের জগন্নাথ দেবের ভক্তদের সমাগম হতে থাকে শ্রীশ্রী সার্বজনীন হিন্দু পূজা মন্দিরে ভক্তের পদচারণায় মুখরিত হয়ে ওঠে হিন্দু পূজা উদযাপন পরিষদের মন্দির উচ্চ শব্দে বাদ্যযন্ত্রের সঙ্গে হরে কৃষ্ণ, হরে কৃষ্ণ ধ্বনি ও সনাতন ধর্মাবলম্বী নারীরা উলুধ্বনি দিতে দিতে ভক্তদের রুশির টানে এগিয়ে যায় জগন্নাথ দেবের রথ। সর্ব ধর্মের শত শত মানুষ পথের পাশে দাঁড়িয়ে প্রত্যক্ষ করেন সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রীশ্রীজগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

শুভ রথযাত্রা উপলক্ষে হিন্দু পূজা উদযাপন পরিষদের সভাপতি সঞ্জিব দেবনাথ, সাধারণ সম্পাদক সুকুমার বর্মন সহ সংগঠনের সকল নেতৃবৃন্দদরা জানান আটদিন ব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, শোভাযাত্রা, আরতি কীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভোগ নিবেদন সহ নানা আয়োজন। এসময় নেতৃবৃন্দদেরা বলেন সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। প্রভু জগন্নাথ দেবের আশীর্বাদ পেলে মানুষের মুক্তি লাভ হয়। উপবাস করে শূচিশুদ্ধ মনে রথ টানায় অংশ নিলে পাপমুক্তি এবং মনোবাসনা পূর্ণ হয়। তারা আরো জানান রথযাত্রা উপলক্ষে আগামী ২৮শে জুন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় সন্ধ্যা আরতি, নাম সংকির্তন, ভোগ নিবেদন, মহাপ্রসাদের বিশেষ আয়োজন করা হয়েছে। এবং ২৮ শে উল্টে রথ যাত্রার মধ্য দিয়ে শেষ হবে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...