খবর পড়ছেন উপস্থাপিকা, তবে তিনি মানুষ নন!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ জুলাই ২০২৩, ৯:০০ অপরাহ্ণ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এখন অনেক পেশার জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। বিশেষ করে সৃষ্টিশীল অনেক কিছুই সম্ভব হচ্ছে এই প্রযুক্তির মাধ্যমে। ভারতের উড়িষ্যা ওটিভি নামের একটি বেসরকারি চ্যানেলে এআই খবর পাঠিকা দিয়ে রীতিমতো চাঞ্চল্য তৈরি করেছে। হ্যান্ডলুম শাড়ি পড়া একটি নারীকে খবর পড়তে দেখা যাচ্ছে। কপালে ছোট্ট টিপ। কানে দুল। ঝরঝরে ইংরেজিতে কথা বলে চলেছেন।

তবে কিছুক্ষণ ভাল করে দেখলে ধরা যাবে আসল চমক। পাঠিকা রক্ত-মাংসের মানুষ নন। কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ, এআই-কে কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে তাকে। এর আগে বিভিন্ন ক্ষেত্রে এআই-এর ব্যবহার দেখা গিয়েছে। এবার খবর উপস্থাপনের ক্ষেত্রেও এআই প্রয়োগ হল।

ওটিভি চ্যানেলের কর্তৃপক্ষ জানিয়েছে, এবার থেকে নিয়মিত খবর পাঠ করবেন এই সঞ্চালক। তার নাম দেয়া হয়েছে লিসা। এক অনুষ্ঠানের মাধ্যমে তার সঙ্গে সবার পরিচয় করিয়ে দেয়া হয়েছে। ইংরেজি এবং উড়িষ্যা ভাষায় খবর পড়বেন লিসা।

তবে, চ্যানেল কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, লিসা উড়িষ্যা ভাষা এখনও ভাল করে রপ্ত করে উঠতে পারেননি। তাকে ভাষা শেখানোর কাজ চলছে। ঝরঝর করে উড়িষ্যা ভাষা বলতে শিখে গেলেই আরও বেশ কিছু অনুষ্ঠানের দায়িত্ব তাকে দেয়া হবে।

শুধু টিভির পর্দায় নয়, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সমাজিক মাধ্যমে লিসাকে দেখা যাবে। উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে। লিসার আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েক জন দর্শকও। তারা জানিয়েছেন, লিসাকে নিয়ে তাদের আগ্রহ জন্মেছে।

উড়িষ্যা টেলিভিশন লিমিটেডের অন্যতম কর্ণধার জাগি মাঙ্গত পণ্ডা বলেন, সবসময় সময়ের সঙ্গে তাল মিলিয়ে কাজ করেছে ওটিভি। টেলিভিশন সাংবাদিকতায় ২৫ বছর পূর্ণ করেছে। উড়িষ্যার প্রথম এআই সংবাদ উপস্থাপক প্রবর্তন করে আরও একটি মাইলফলক ছুঁয়ে ফেলল এ চ্যানেল।

সূত্র: আনন্দবাজার

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...