গাড়ি রোদে হবে চার্জ, চলবে ৭০০ কিলোমিটার

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২০ জুলাই ২০২৩, ৮:০৫ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানি টেসলা ভারতে নতুন বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য ২০২২ সালেই হায়াদরাবাদে ভারতের সদর দফতর খোলে সংস্থাটি।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, কোম্পানিটি যে গাড়ি আনতে চলেছে সেটি হলো ওসান ইলেকট্রিক এসইউভি। এই গাড়ির সবচেয়ে সেরা মডেলটি লঞ্চ করা হবে ভারতে। এই এডিশনের নাম ওসান এক্সট্রিম ভিগইয়ান।

জানা গেছে, সেপ্টেম্বর মাস থেকেই এই গাড়ির ডেলিভারি শুরু করা হবে। গাড়িটিতে রয়েছে বিশেষ সোলার চার্জিং প্রযুক্তি। এই গাড়ির গ্লাস রুফে রয়েছে ১২০০টি সোলার সেল। ফুল চার্জে চলতে পারে ৭০৭ কিলোমিটার।

প্রতিবেদনে আরও বলা হয়, ফিস্কার ওসান গাড়ির টপ স্পেক ভেরিয়েন্টে রয়েছে ১১৩ কেডব্লিউএইচ ব্যাটারি প্যাক এবং ডুয়াল ইলেকট্রিক মোটর। যা সর্বোচ্চ ৫৭২ ব্রেক হর্সপাওয়ার এবং ৭৩৭ এনএম টর্ক তৈরি করতে পারে।

সংস্থার দাবি, এই গাড়ি ০ থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে সময় নেয় মাত্র ৪ সেকেন্ড। ইলেকট্রিক গাড়িতে রয়েছে ১৭.১ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, সামনে ও পিছনে হিটেড সিট, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, অ্যাডভান্স ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম, ৩টি ড্রাইভিং মোড যার নাম আর্থ, ফান এবং হাইপার।

রিসাইকেল রাবার এবং রিসাইকেল নাইলনের মতো একাধিক জিনিস ব্যবহার করা হয়েছে গাড়িটির কেবিনে। ভারত ছাড়া ইউরোপের একাধিক দেশে বিক্রি হয় এই গাড়ি। জার্মানিতে ফিস্কার ওসান ইভির দাম বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭০ লাখ টাকা। তবে ভারতে দামের উপর নানা শুল্ক যোগ হওয়ার ফলে গাড়িটির দাম কোটি রুপি ছাড়াতে পারে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...