ইষ্টহ্যান্ডস ইণ্টারন্যাশনাল চ্যারিটির ব্যাডমিণ্টন টুর্নামেণ্ট সম্পন্ন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ জুলাই ২০২৩, ৯:২৪ পূর্বাহ্ণ

মানবতার কল্যাণে, বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশু কিশোরদের জন্য বিশেষ করে যারা অন্ধ, বোবা, কানে শুনে না, তাদের কল্যাণে অর্থ সংগ্রহর লক্ষ্যে বিলেতের স্বনামধন্য চ্যারেটি সংস্থা ইস্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটির দ্বিতীয় ব্যাডমিন্টন টুর্নামেন্ট ২৩ জুলাই (রবিবার) ২০২৩ রেডব্রিজ স্পোর্টস সেন্টারে অনুষ্ঠিত হতে হয়েছে। লন্ডন ছাড়াও বৃটেনের বিবিন্ন শহর থেকে প্রায় ২২০ জন খেলোয়াড় এই খেলায় অংশ গ্রহণ করেন। বিলেতের ইতিহাসে অন্যতম এই বৃহত্তর টুর্নামেন্ট সকাল সাড়ে ১০টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় ইস্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটির চেয়ারম্যান বিশিষ্ট ক্রীড়াবিদ ও সমাজসেবক সাংবাদিক নবাব উদ্দিন এর সভাপতিত্বে এবং খেলা উদ্বোধন করে সিলেটের নব নির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, রাত ৯ টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

গ্রুপ এ তে বিজয়ী হন মকবুল ও অলি জুটি এবং রানার্সআপ জয়নাল ও এরিক জুটি এবং ৩য় স্থান অর্জন করেন দুলাল ও লী জুটি। গ্রুপ বি এন্ড সি তে বিজয়ী হন ওয়াহিদ ও সিরাজ জুটি এবং রানার্সআপ সুমন ও তাহের জুটি এবং ৩য় স্থান অর্জন করেন মাহীদ ও রিয়াদ জুটি। গ্রুপ ডি তে বিজয়ী হন ওয়াহিদ ও নাসির জুটি এবং রানার্সআপ নয়ন ও মারুফ জুটি এবং ৩য় স্থান অর্জন করেন আলি ও হারিস জুটি। স্পেশাল গ্রুফে বিজয়ী হন আলমগীর ও ময়নুল জুটি এবং রানার্সআপ বিলাল ও মুনিম জুটি এবং ৩য় স্থান অর্জন করেন মেহরাজ ও লিয়াকত জুটি। মহিলা গ্রুপে বিজয়ী হন রেন হিউজ ও মারটিল জুটি এবং রানার্সআপ সেজাল ও জলানতা জুটি এবং ৩য় স্থান অর্জন করেন কয়কো ও পুজওয়া জুটি। বিজয়ীদের হাতে ট্রফি, নগদ অর্থ ও গিফট বক্স তুলে দেন বিসিএর সিনিয়র সহ সভাপতি অলি খান, ট্রাভেল লিংক এর মুদির চৌধুরী, গউস উদ্দিন, বিশিষ্ট ক্রীড়াবিদ ও সমাজসেবক মাহিদ চৌধুরী, ইস্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটির চেয়ারম্যান সাংবাদিক নবাব উদ্দিন, টুর্নামেন্টের অন্যতম উদ্যোগতা সাংবাদিক মো: আব্দুল মুনিম জাহেদী ক্যারল, সাবেক কাউন্সিলর আতাউর রহমান, টাওয়ার হ্যামলেটস ব্যাডমিন্টন ক্লাবের সাবেক চেয়ারম্যান বাবলুল হক, বিশিষ্ট ক্রীড়াবিদ ফখরুল ইসলাম, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক ট্রেজারার সাংবাদিক আ স ম মাসুম, বর্তমান ট্রেজারার সালেহ আহমদ, সাংবাদিক বিশ্বজিৎ, সাংবাদিক এমরান আহমেদ, নাছির উদ্দীন, তাকওয়া ব্যাডমিন্টন ক্লাবের সেক্রেটারি ফারুক ফুয়াদ চৌধুরী, ট্রেজারার মুহাজ্জেম আহমেদ রিবু, হাবিব আহমেদ, ডঃ রুয়াব উদ্দিন, হাবিবুর রহমান প্রমুখ।

সহযোগিতা করেন মোহাম্মদ ইমন, হাবিব রহমান, বিশ্বদীপ, সোহান, উজ্জ্বল সহ অনেকে। এছাড়াও অতিথি হিসেবে উপস্হিত ছিলেন ব্যারিস্টার নাজির আহমেদ, দিলোয়ার খান, সানু মিয়া, কাউন্সিলর জামাল উদ্দিন, বিবিসিসির সভাপতি সাইদুর রহমান রেনু, ব্যবসায়ী ও পৃষ্ঠপোষক আবদুল মুমিম লিটন, জামাল খান প্রমুখ।

এখানে উল্লেখ ২০২০ সালে আর্ত মানবতার সেবায় ও মানবতার কল্যাণে বিশ্বব্যাপী কাজ করার লক্ষে ইস্টহ্যান্ডস চ্যারিটি সংস্থা যাত্রা শুরু করেছে। এই চ্যারিটির যাত্রা শুরুর পরই বিশ্বব্যাপী করোনা মহামারী ছড়িয়ে পড়ে। ইস্টহ্যান্ডস এই বৈশ্বিক সমস্যার মধ্যেও তাদের কার্যক্রম চালিয়েছে অবিরাম।

ইষ্টহ্যান্ডস গত সাড়ে তিন বছরে ব্রিটেন, বাংলাদেশ, আফ্রিকা ও ইউরোপে নানা কার্যক্রম সফলতার সাথে অব্যাহত রেখেছে। যার মধ্যে উল্লেখযোগ্য ব্রিটেনে কোভিডকালীন ফুডব্যাংক পরিচালনা, বাংলাদেশী কমিউনিটিতে কোভিড সচেতনতা ক্যাম্পেইন পরিচালনা, গরিব অসহায় অসুস্থ রোগীদের প্রাথমিক চিকিৎসা প্রদান। এছাড়া রমজানে হোমলেস ও ভিন্ন ধর্মের মানুষের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ, নিউ ইয়ারে হোমলেসদের গরম খাবার বিতরণ ইত্যাদি ।

একই সময়ে বাংলাদেশে রমজান, ঈদ, বন্যা, হাউজিং প্রজেক্টে ইস্টহ্যান্ডস নানা কার্যক্রম পরিচালনা করেছে। সেই সাথে বাংলাদেশে সিলেটে দৃষ্টি প্রতিবন্ধী ও বরিশালে শ্রবণ প্রতিবন্ধীদের জন্য পরিচালিত দুটি প্রতিষ্ঠানে ইস্টহ্যান্ডস নিয়মিত কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। এছাড়া বাংলাদেশের বিভিন্ন এলাকায় গভীর নলকূপ স্থাপন করা হয়েছে ইষ্ট হ্যান্ডসের মাধ্যমে। সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত গ্রামবাসীদের জন্য গভীর নলকূপ স্থাপন করে এই চ্যারিটি সংস্থাটি।

পূর্ব আফ্রিকার খরাপীড়িত সোমালিল্যান্ডে নিরাপদ পানির জন্য একাধিক পানির ট্যাংক প্রতিস্থাপন করার প্রজেক্টও সফলভাবে সম্পন্ন করে চ্যারিটি সংস্থাটি। ইতোমধ্যে ইস্টহ্যান্ডস চ্যারিটি সংস্থার মাধ্যমে গত বছর যতগুলো কার্যক্রম সম্পন্ন করা হয়েছে তা আমাদের প্রকাশিত নিউজ লেটারে বিস্তারিত লিপিবদ্ধ করা হয়েছে, আপনাদের সামনে আজ তা উপস্থাপন করা হয়েছে। ইস্টহ্যান্ডসের সাথে সংশ্লিষ্ট সবাই সংবাদকর্মী হওয়ায় শুরু থেকেই সাংবাদিকদের সহযোগিতা ছিলো অভাবনীয়। স্থানীয় ও আন্তর্জাতিক ভাবে নিয়মিত প্রচার প্রচারণায় এই অল্প সময়ের মধ্যেই ইস্টহ্যান্ডস ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটিতে আস্থার নাম হিসাবে পরিচিতি পেয়েছে। ইস্টহ্যান্ডস গত সাড়ে তিন বছরের যেভাবে কমিউনিটির বিভিন্ন পর্যায়ে সহযোগিতা পেয়েছে তেমনি ব্রিটিশ মূলধারার অন্যান্য কমিউনিটিরও সহযোগিতা পেয়েছে। ইস্টহ্যান্ডসের ডোনারদের মধ্যে প্রায় ৫০ শতাংশই শ্বেতাঙ্গ ও অন্যান্য এথনিক কমিউনিটির মানুষ।

এই সাড়ে তিন বছরে ইস্টহ্যান্ডসের সাথে পার্টনারশিপ হয়েছে ন্যাশনাল লটারি, কমিউনিটি ফান্ড, দ্যা আলবার্ট হার্ট ট্রাষ্ট, আমাজন স্মাইল, এনএইচএস ট্রাস্ট ও টাওয়ার হ্যামলেটেস মতো অনেক বড় প্রতিষ্ঠান।

ইস্টহ্যান্ডসের কার্যক্রম আরো বড় পরিসরে নেয়ার জন্য ইস্টহ্যান্ডসের সাথে প্রজেক্ট এম্বাসেডার হিসাবে যুক্ত আছেন সাংবাদিক পলি রহমান। তিনি ইস্টহ্যান্ডসের দুটি প্রজেক্ট – সেলাই মেশিন ও হুইল চেয়ারের জন্য ফান্ড রেইজিংয়ে নেতৃত্ব দিচ্ছেন।

কমিউনিটির সর্বস্তরের মানুষের সহযোগিতায় স্পেশাল নিডস বাচ্চাদের জন্য ইতোমধ্যে বাংলাদেশে বড় পরিসরে একটি স্থায়ী প্রকল্প হাতে নেয়া হয়েছে, তা বাস্তবায়নে সবার আর্থিক সহযোগিতার প্রয়োজন। এই প্রজেক্টের এম্বাসেডার হিসাবে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন বিলেতের সবার পরিচিত মুখ সাংবাদিক ও ক্রীড়া পৃষ্ঠপোষক মো: আব্দুল মুনিম জাহেদী ক্যারল ও বিশিষ্ট ব্যবসায়ী ও ক্রীড়ামোদী মাহিদ চৌধুরী । তাদের নেতৃত্বেই ব্যাডমিন্টন প্রতিযোগিতার মাধ্যমে সংগৃহীত অর্থ বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশু কিশোরদের জন্য বিশেষ করে যারা অন্ধ, বোবা, কানে শুনে না তাদের কল্যাণে এই অর্থ এই প্রকল্পে ব্যয় করা হবে।

এই মহতি উদ্যোগের সাথে স্পন্সর হিসাবে যুক্ত আছেন চ্যানেল এস, ইবকো, জেএমজি কার্গো, রয়েল টাইগার, ভোজন, বিএ এক্সচেঞ্জ – ব্যাংক এশিয়া, কহিসিভ সোসাইটি, ট্রাভেলস লিংক, হিলসাইড ট্রাভেলস, ডব্লিউপিসি, ফিস্ট এন্ড মিষ্টি রেস্টুরেন্ট, ই ওয়ান ভেইপেস, রাইট লেইন প্রপার্টি, টেক ওয়ার্ল্ড, ফুড বাজার, মাহি এন্ড কো, কিংডম সলিসিটর, বারাকা ইটারি। এছাড়াও সার্বিক সহযোগিতায় আছে রানার মিডিয়া, ওয়াটনি এন্টারপ্রাইজ, আলফা প্রিন্টিং, রেডব্রিজ স্পোর্টস সেন্টার ও বিবিপিআই।

এই প্রতিযোগিতা আরও সহযোগিতা করছেন টাওয়ার হ্যামলেটস ব্যাডমিন্টন ক্লাব এবং তাকওয়া ব্যাডমিন্টন ক্লাব। এবারের টুর্নামেন্টের সার্বিক দায়িত্বে আছেন সাবেক কাউন্সিলর আতাউর রহমান, বিশিষ্ট ক্রীড়ামোদী ফকরুল ইসলাম, হাবিব আহমেদ, তাকওয়া ব্যাডমিন্টন ক্লাবের ট্রেজারার মুহাজ্জেম আহমেদ রিবু প্রমুখ।

ইস্টহ্যান্ডস ইন্টারন্যাশনাল চ্যারিটির সিলেটের নতুন প্রজেক্টসহ সকল কার্যক্রমে সহযোগিতা ও পরামর্শ অব্যাহত রাখার আহবান জানালেন ইস্টহ্যান্ডস চ্যারিটি সংস্থার চেয়ারম্যান ও ট্রাস্টি নবাব উদ্দিন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...