মশা নিধনে এবার ঢাকা উত্তর সিটি নামাচ্ছে ‘র‌্যাট’

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ জুলাই ২০২৩, ৭:৩২ অপরাহ্ণ


ডেঙ্গু ভয়বহ আকার ধারণ করেছে ইতোমধ্যে। প্রতিদিনই ডেঙ্গ জ্বরে মৃত্যু ও আক্রান্তের খবর আসছে। তাই ঢাকা উত্তর সিটি করপোরেশন ডেঙ্গুর প্রকোপ ঠেকানোর চেষ্টায় এডিস মশা নিয়ন্ত্রণে এবার র‌্যাপিড অ্যাকশন টিম (র‌্যাট) গঠন করেছে।

সিটি করপোরেশনের সচিব মোহাম্মদ মাসুদ আলম সিদ্দিক স্বাক্ষরিত এক অফিস আদেশে জানানো হয়েছে, এ সিটির ১০টি অঞ্চলে একটি করে টিম কাজ করবে।

সেখানে বলা হয়, আঞ্চলিক পর্যায়ে ডেঙ্গু মোকাবিলা কার্যক্রম পরিচালনার জন্য এই র‌্যাপিড অ্যাকশন টিম গঠন করা হয়েছে। একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এই দলে সহকারী স্বাস্থ্য কর্মকর্তা, স্বাস্থ্য পরিদর্শক, মশক সুপারভাইজার এবং মশক কর্মীরা থাকবে।

সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, থানা ও হাসপাতাল এলাকায় মশার সম্ভাব্য প্রজননস্থল শনাক্ত করবে র‌্যাট। লার্ভা ধংস, নোটিশ দেয়া, সতর্ক করা, জরিমানা আদায় এবং মামলা করতে পারবে এই দল। এছাড়া ডেঙ্গু আক্রান্ত রোগীর বাড়ির ৪০০ গজের মধ্যে মশক নিধন কার্যক্রম চালাবে র‌্যাপিড অ্যাকশন টিম।

এর আগে ডেঙ্গু মোকাবিলায় মঙ্গলবার প্রতিটি ওয়ার্ডে টাস্কফোর্স কমিটি গঠন করে ঢাকা উত্তর সিটি। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে প্রতিটি ওয়ার্ডের এই কমিটিতে সংরক্ষিত নারী কাউন্সিলর থাকবেন যুগ্ম আহ্বায়ক হিসেবে।

এছাড়া সহকারী স্বাস্থ্য কর্মকর্তা, স্থানীয় ‘গণমান্য’ ব্যক্তি, পরিচ্ছন্নতা পরিদর্শক, মশক সুপাইভাইজার সদস্য এবং ওয়ার্ডের সচিব কমিটির সদস্য সচিব হিসেবে থাকবেন। তারা মশক নিয়ন্ত্রণ নানা ধরনের কার্যক্রম চালাবেন। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ইতোমধ্যে ৪০ হাজার ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ২১৫ জনের।

আক্রান্তদের মধ্যে জুলাই মাসেই হাসপাতালে ভর্তি হয়েছে ৩২ হাজার ৩৬৩ জন। এ সময় ১৮৬ জনের মৃত্যু হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...