১১ ট্রলার ডুবি: উদ্ধার ৬৭ জেলে, নিখোঁজ ১৩

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ আগস্ট ২০২৩, ৭:৪৯ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে মোহনায় প্রবল ঝড় ও ঢেউয়ের তোড়ে ভোলার মনপুরার ১১ ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এতে ট্রলারে থাকা শতাধিক জেলের মধ্যে ১৩ জেলে নিখোঁজ রয়েছে বলে ট্রলার মালিক ও জেলে সূত্রে জানা গেছে।

মঙ্গলবার দুপুর সাড়ে ১১টার দিকে নোয়াখালীর হাতিয়ার উড়িরচরের পূর্বপাশে সাগর মোহনায় ও সাঙ্গু গ্যাসফিল্ড সংলগ্ন সাগর মোহনায় এই ট্রলার ডুবির ঘটনা ঘটে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, মাইনুদ্দিন মাঝির ট্রলারের ২২ জেলে, হাফেজ মাঝির ৮ জেলে, জসিম মাঝির ৮ জেলে, ইউনুস বলির ১০ জেলে উদ্ধার হলেও ট্রলারগুলো উদ্ধার করা যায়নি।

ডুবে যাওয়া ট্রলারগুলো হলো- উপজেলার হাজিরহাট ইউনিয়নের মৎস্য আড়তদার মাইনুদ্দিনের ট্রলার এফবি মায়ের দোয়া, মনপুরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন হাওলাদারের মৎস্য আড়তের লতিফ মাঝির ট্রলার, দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের পঁচাকোড়ালিয়া ঘাটের ইউনুচ বলির ট্রলার, সূর্যমুখী ঘাটের জান্টু মাঝির ট্রলার, উত্তর সাকুচিয়া ইউনিয়নের মাষ্টারহাট খালের জামাল মাঝির ট্রলার।

নিখোঁজ জেলেরা হলেন- জামাল মাঝির ট্রলারে থাকা জামাল মাঝি, কবির, সজিব, শাকিল, রফিক, শামীম ও আল-আমিন। অপরদিকে মনপুরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন হাওলাদারের মৎস্য আড়তের লতিফ মাঝির ট্রলারে থাকা লতিফ মাঝিসহ ৫ জেলে নিখোঁজ রয়েছে। এদের সবার বাড়ি উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়ন ও মনপুরা ইউনিয়নের বিভিন্ন গ্রামে।

জানা গেছে, নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল হয়ে পড়ে। এই সময় সাঙ্গু গ্যাস ফিল্ড সংলগ্ন সাগর মোহনায় ও হাতিয়ার উড়িরচরের পূর্বপাশে সাগর মোহনায় জাল ফেলে মাছ শিকার করছিল মনপুরার একাধিক জেলে ট্রলার। প্রবল বাতাস ও ঢেউয়ের তোড়ে ট্রলারের তলা ফেঁটে ডুবে যায় ৫ ট্রলার। ডুবে যাওয়া ট্রলারে থাকা জেলেদের অন্যান্য ট্রলার উদ্ধার করলেও ১৩ জেলে নিখোঁজ রয়েছে। এই দিকে সাগর মোহনায় মাছ শিকারে থাকা মনপুরার আরও শতাধিক ট্রলার সন্ধীপ, হাতিয়া ও চট্রগামে নিরাপদ আশ্রয় নিয়েছেন বলে ট্রলারের মালিকরা জানিয়েছেন।

এ ব্যাপারে মনপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম কামরুল জানান, ডুবে যাওয়া ট্রলারগুলোর মধ্যে মনপুরার মাছ ব্যবসায়ীদের মাছ ধরার পাঁচটি ট্রলার রয়েছে। এর মধ্যে একটি হাজির হাট এলাকার মাইনুদ্দিন মাঝির, একটি ৬ নম্বর ওয়ার্ডের হাফেজ মাঝির, একটি উত্তর সাকুচিয়া ইউনিয়নের জসিম মাঝির, একটি দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের ইউনুস বলির এবং অন্যটি ১ নম্বর মনপুরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন হাওলাদারের। কিছু নিখোঁজ জেলে রয়েছে তাদের উদ্ধারে কোস্টগার্ডের সঙ্গে সমন্বয় করে উদ্ধার কাজ চলছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...