সীতাকুণ্ডে রেল দুর্ঘটনা: গেটম্যানকে অভিযুক্ত করে মামলা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৮ আগস্ট ২০২৩, ৪:২০ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে ট্রেনের ধাক্কায় পুলিশভ্যান দুমড়ে মুচড়ে গিয়ে তিন পুলিশ সদস্য নিহতের ঘটনায় গেটম্যান মাহমুদ হাসান দীপুকে আসামি করে মামলা দায়ের করেছে চট্টগ্রাম রেলওয়ে পুলিশ। মামলায় গেটম্যানের কর্তব্যে অবহেলার অভিযোগ আনা হয়।

সোমবার মামলার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি মাজহারুল করিম। তিনি বলেন, ফৌজদারহাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সামিউর রহমান থানায় এজাহার দিলে গতকাল (রোববার) রাতেই মামলাটি নথিভুক্ত করা হয়। পুলিশ তদন্ত শুরু করেছে।

সীতাকুণ্ডের সলিমপুর ফকিরহাটে রেলক্রসিংয়ে পুলিশ ভ্যানে ট্রেনের ধাক্কার ঘটনায় গেটম্যানের অবহেলাকে দায়ী করছেন স্থানীয় প্রত্যক্ষদর্শীরা। গেটম্যান দীপু দুর্ঘটনার পর থেকে পলাতক আছেন। স্থানীয়রা বলছেন, গতকাল (সোমবার) সকাল থেকে তিনি রেলগেটেই ছিলেন না।

স্থানীয়রা জানান, প্রতিদিন এ রেলক্রসিংয়ে প্রায় ৪০টি ট্রেন আসা–যাওয়া করে। গেটঘর এবং রেলক্রসিং বারও আছে। তবে এখানে গেটম্যান কয়েকদিন ধরে অনুপস্থিত রয়েছেন। যার কারণে ক্রসিংয়ের বারও ওঠানো থাকে।

দুর্ঘটনায় আহত পুলিশদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য যে সিএনজি টেক্সিতে তোলা হয় তার চালক জসিম উদ্দিন বলেন, দুর্ঘটনার আগে ট্রেন অনেক হুইসেল দিয়েছে। আমরা হাত দিয়ে ইশারা করেছি চালককে। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে।

জানা যায়, গেটম্যান দীপু প্রায় তিন বছর ধরে বিনা বেতনে কাজ করছেন। যে আউটসোর্সিংয়ে তিনি কাজ করেন ৩ বছর ধরে বেতন হয় না। ঊর্ধ্বতনদের জানিয়ে কোনো লাভ হয়নি। প্রতিদিন সকালে তিনি কাজে এলেও, গত কয়েকদিন আসেননি বলে জানান স্থানীয়রা।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন বলেন, রেলক্রসিংয়ে একজন গেটম্যান সার্বক্ষণিক দায়িত্বে থাকার কথা। কিন্তু আমরা জানতে পেরেছি, তিনি সেখানে ছিলেন না। বারও ফেলা হয়নি। সার্বিক তদন্তের জন্য আমরা চার সদস্যের একটি কমিটি গঠন করেছি। সাতদিনের মধ্যে তারা তদন্ত করে রিপোর্ট দেবেন।

এর আগে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে জেলা প্রশাসন ও রেলওয়ের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। দুই তদন্ত কমিটিকেই আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জেলা প্রশাসনের ৫ সদস্যের তদন্ত কমিটিতে প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর-আল-নাসীফকে। কমিটির অন্য সদস্যরা হলেন- সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবিএম নায়হানুল বারী, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা কে এম রফিকুল ইসলাম, বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের বিভাগীয় প্রকৌশলী মো. রফিকুল ইসলাম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের সহকারী পরিচালক মো. আবদুল মালেক।

অন্যদিকে ঘটনার পর পরই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ রেলওয়ে। কমিটির সদস্যরা হলেন- বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনিসুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) সাজিদ হাসান, বিভাগীয় প্রকৌশলী (ডিএন-১) রফিকুল ইসলাম ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যাট রেজাউনুর রহমান।

প্রসঙ্গত, রোববার (২৭ আগস্ট) দুপুরে সীতাকুণ্ডের সলিমপুর ইউনিয়নের ফকিরহাট এলাকায় রেলক্রসিং অতিক্রম করার সময় থানার একটি পুলিশ ভ্যানকে সজোরে ধাক্কা দেয় চট্টগ্রামমুখী সোনার বাংলা এক্সপ্রেস। এতে গাড়িটি দুমড়ে-মুচড়ে তিন পুলিশ কনস্টেবল নিহত ও এক ইউপি সদস্যসহ আরও দুই পুলিশ সদস্য গুরুতর আহত হন।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...