গ্যাবনে সেনা অভ্যুত্থান, প্রেসিডেন্ট আলি বঙ্গোকে উৎখাত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩, ৪:৫০ অপরাহ্ণ


খনিজ তেল এবং কোকোর মতো কৃষিপণ্যে সমৃদ্ধ হলেও দারিদ্র্যপীড়িত দেশ গ্যাবনের নির্বাচন কমিশন আলি বঙ্গোকে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে নির্বাচিত ঘোষণা করার পর একদল ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা দেশটির ক্ষমতা দখলের ঘোষণা দিয়েছেন।

বুধবার স্থানীয় সময় ভোররাতে গ্যাবনের রাজধানী লিব্রেভিলে টেলিভিশন চ্যানেল গ্যাবন ২৪ এ হাজির হয়ে ওই কর্মকর্তারা জানান, তারা দেশের নিয়ন্ত্রণ নিয়েছেন। তারা দেশের সব নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করছেন বলেও দাবি করেন তারা।

নির্বাচনের ফল বাতিল, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো বিলুপ্ত ঘোষণার পাশাপাশি পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত দেশের সব সীমান্ত বন্ধ থাকবে বলে জানান তারা।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স জানায়, সামরিক কর্মকর্তারা টেলিভিশনে হাজির হওয়ার পর থেকে সেখানে তীব্র গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। তারা বলছেন, গ্যাবনের জনগণের নামে’ বর্তমান শাসনের অবসান ঘটিয়ে তারা ‘শান্তি রক্ষা করার’ সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে গত শনিবার আফ্রিকান দেশ দেশটিতে প্রেসিডেন্ট, পার্লামেন্টে ও আইন পরিষদগুলোর নির্বাচন হওয়ার পর থেকেই তীব্র উত্তেজনা চলছিল। বঙ্গোর পরিবার ৫৬ বছর ধরে দেশটির ক্ষমতা দখল করে আছে, এ নিয়ে চলছে অস্থিরতা। তিনি আরেক মেয়াদ ক্ষমতায় থাকতে চাইলেও দেশটির বিরোধীদল পরিবর্তন চাইছিল।

তবে নির্বাচন পূর্ব জরিপগুলোতেও ভোটের স্বচ্ছতা নিয়ে উদ্বেগের চিত্র উঠে আসে। কোনো আন্তর্জাতিক পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণে ছিলেন না। শেষ পর্যন্ত কিছু বিদেশি গণমাধ্যমের সম্প্রচার স্থগিত করে এবং ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে নির্বাচন হয়। পাশাপাশি দেশজুড়ে কারফিউ জারি করা হয়।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...