“ফ্রিডম অফ লন্ডন” এওয়ার্ডে ভূষিত হলেন এমদাদ-মাহফুজা দম্পতি

বাতিরুল হক সরদার,

  • প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২৩, ৯:০৩ অপরাহ্ণ

সাহিত্য-সংস্কৃতি ও সামাজিক অঙ্গনের বিশিষ্ট পরিচিত মুখ এমদাদ তালুকদার ও তাঁর স্ত্রী মাহফুজা তালুকদার বিলেতের প্রাচীনতম সম্মানজনক খেতাব “ফ্রিডম অফ লন্ডন”-এ ভূষিত হয়েছেন। অভিভাবকহীন ছেলেমেয়েদের প্রতিপালন (ফস্টারিং) ও কমিউনিটির উন্নয়নে ব্যাপক ভূমিকার স্বীকৃতি স্বরূপ সিটি অফ লন্ডন কর্পোরেশন এই দম্পতিকে “ফ্রিডম অফ লন্ডন” সম্মননায় ভূষিত করে। গত ৩১শে আগস্ট, বৃহস্পতিবার লন্ডনের ঐতিহ্যবাহী ও মর্যাদাপূর্ণ গিল্ডহল কোর্টে এমদাদ তালুকদার – মাহফুজা রহমান দম্পতির হাতে আনুষ্ঠানিকভাবে “ফ্রিডম অফ লন্ডন” সম্মাননা (ক্রেস্ট) তুলে দেওয়া হয়।

১২৩৭ সালে শুরু হওয়া “ফ্রিডম অফ লন্ডন” সম্মাননা ১৯৯৬ সালের আগ পর্যন্ত শুধুমাত্র ব্রিটিশ ও কমনওয়েলথ নাগরিকদের জন্য উন্মুক্ত ছিল। ‘৯৬ সালের পর এটি জাতি-ধর্ম নির্বিশেষে সবার জন্য উম্মুক্ত করে দেয়া হয়।

রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স ফিলিপ, রানীমাতা কুইন এলিজাবেথ, কিং চার্লস, প্রিন্সেস ডায়ানা, উইনস্টন চার্চিল, ক্লিমেন্ট অ্যাটলি, মার্গারেট থ্যাচার, নেলসন ম্যান্ডেলা, স্টিফেন হকিংসসহ আরও অনেক বিখ্যাত ব্যাক্তি ‘সিটি অফ লন্ডন’ সম্মাননায় ভূষিত হন।

এ সম্মাননা প্রাপ্তীতে উৎফুল্ল এমদাদ তালুকদার ও মাহফুজা রহমান উভয়েই তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘কাজের স্বীকৃতি সকলের জন্যই আনন্দের। আমরা এর বাইরে নই। স্বীকৃতি বা সম্মাননা পাওয়া মানে দায়িত্ব আরও বেড়ে যাওয়া। আমাদের এই প্রাপ্তিতে যদি একজন মানুষও অনুপ্রাণিত হয়ে কমিউনিটির সেবায় আত্মনিয়োগ করেন, তাহলে বুঝবো আমাদের পরিশ্রম স্বার্থক হয়েছে। আমরা কমিউনিটির সেবার মধ্যেই জীবনের শেষ দিনটি অতিবাহিত করতে চাই, এমন আশির্বাদই সবার কাছে এই মুহূর্তে আমাদের কাম্য’।

উল্লেখ্য, কমিউনিটির সেবায় অবদানের জন্য এর আগে এমবিই খেতাবেও ভূষিত হন এমদাদ তালুকদার।

অনুষ্ঠান শেষে এই সফল দম্পতিকে ফুলেল শুভেচ্ছা দিয়ে অভিনন্দন জানান ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দি ইউকে-এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা গৌস সুলতান, উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, ভাইস প্রেসিডেন্ট নিলুফা ইয়াসমীন হাসান, কার্যকরী কমিটির সদস্য সিরাজুল বাসিত চৌধুরী।

এছাড়া, আরোও উপস্থিত ছিলেন নিউহাম, টাওয়ার হ্যামলেটস্, রেডব্রিজ, বার্কিং, নর্থ কেনসিংটনসহ বিভিন্ন এলাকার কমিউনিটি সংগঠনে, চার্চ ও মসজিদের নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মজিবুল হক মনি, অ্যাডভোকেট হালিম বেপারী, এ কালাম খান, রবিন দাস, মাদার সাইবু, মিসবা খান, পাপিয়া হুসেইন (নর্থ কেনসিংটন), কৃষান চাড্ডা, রোজ স্মল, সাংবাদিক কামাল মেহেদী, রেজাউল করিম মৃধাসহ আরোও বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠান শেষে এমদাদ ও মাহফুজা উপস্থিত ও অনুপস্থিত সবাইকেই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...