‘প্রগতি মঞ্চে’র আয়োজনে শোকসভা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ৫:১৩ অপরাহ্ণ


বীর মুক্তিযোদ্ধা শাহ এনাম ছিলেন আদর্শের প্রশ্নে আপোষহীন
লন্ডন: একজন নিখাদ ভদ্রলোক মুক্তিযোদ্ধা শাহ এনামুল হক তাঁর আদর্শের প্রশ্নে ছিলেন আপোষহীন। মুক্তিযুদ্ধ ছিলো তাঁর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ গৌরবের অংশ। এবিষয়টি নিয়ে তাঁর কাছে আপোষ নামক কোন শব্দ ছিলোনা।

বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর বিকেলে পূর্ব লন্ডনের কবি নজরুল সেন্টারে সদ্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা শাহ এনামুল হক স্মরণে আয়োজিত এক শোক সভায় এমনই প্রতিক্রিয়া ছিলো তাঁর সতীর্থ সহকর্মী ও সুহৃদদের।

মুক্তচিন্তা চর্চা ভিত্তিক সংগঠন ‘প্রগতি মঞ্চ’ আয়োজিত এই শোক সভায় সভাপতিত্ব করেন একাত্তরের আরেক বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট সাংবাদিক, সত্যবাণী’র উপদেষ্টা সম্পাদক আবু মুসা হাসান।

প্রগতি মঞ্চ’র গ্রুপ সদস্য সাবেক ছাত্র ইউনিয়ন নেতা সত্যব্রত দাশ স্বপনের পরিচালনায় অনুষ্ঠিত শোক সভায় প্রধান আলোচক ছিলেন, বিলেতে মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক, যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরীফ। স্বাগত বক্তব্য রাখেন সাবেক ছাত্র ইউনিয়ন নেতা এনায়েত সারওয়ার এবং প্রয়াত শাহ এনামের জীবনীর উপর আলোচনা করেন সাংবাদিক ও সত্যবাণীর বার্তা সম্পাদক নিলুফা ইয়াসমীন হাসান।

স্মৃতিচারণ করেন, বিবিসি বাংলার অবসরপ্রাপ্ত সাংবাদিক, খ্যাতিমান আবৃত্তিকার উদয় শংকর দাশ, মুক্তিযোদ্ধা আব্দুল বাসেত, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য ও ইউরোপীয়ান সাধারণ সম্পাদক আনসার আহমদ উল্লাহ, সংস্কৃতিকর্মী লিসা গাজী, সৈয়দা নাজনিন সুলতানা শিখা, মুক্তিযোদ্ধা হারুনুর রশীদ, মুক্তিযোদ্ধা আব্দুল মন্নান, মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মিফতাহুল ইসলাম, একাত্তরের কন্ঠযোদ্ধা হিমাংশু গোস্বামী, ডা: গিয়াস উদ্দিন, শাহেদ আলী, হীরক কাঞ্চন, মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান ও মুক্তিযোদ্ধা লোকমান হোসেন।
শোক সভায় উপস্থিত ছিলেন, বীর মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান খান, নারীনেত্রী হোসনা মতিন, সাহাব আহমদ বাচ্চু, সৈয়দ হামিদুল হক, ড. হাসনিন চৌধুরী, সৈয়দ আনাস পাশা, নূরুল ইসলাম, মুজিবুল হক মনি, মেহের নিগার চৌধুরী, আমেনা আলী, সাদেক হোসেন চৌধুরী, গোলাম আকবর মুক্তা, সৈয়দ এনামুল ইসলাম, ইয়াসমিন সারওয়ার, মোস্তফা কামাল, মাজেদ বিশ্বাস, মেসবাহ আহমেদ, শিরিন উল্লাহ , বীর মুক্তিযোদ্ধা সৈয়দ গোলাম আলী, ইরফাত আরা খানম
হীরন বেশ, তৌহিদ শাকিল ও সিরাজুল বাসিত চৌধুরী প্রমূখ।

প্রয়াত শাহ এনামকে নিয়ে স্মৃতিচারণকালে বক্তাদের অনেকেই আবেগপ্রবণ হয়ে উঠেন, কারো কারো চোখ থেকে নিরবে ঝরে অশ্রু। স্মৃতিচারণকারীরা তাদের এই প্রিয় মানুষের বিভিন্ন গুনের কথা উল্লেখ করে বলেন, বাঙালির মহান মুক্তিযুদ্ধে নিজের শরীরের একটি অঙ্গ হারালেও ঐ সময়টিকে তাঁর জীবনের সবচেয়ে মহান ও বড় পাওয়া বলেই মনে করতেন শাহ এনাম। প্রয়াত এই মুক্তিযোদ্ধাকে একজন সাহসি মানুষ আখ্যায়িত করে স্মৃতিচারণকারীরা বলেন, মুক্তিযুদ্ধে অস্ত্র হাতে যেমন গর্জে উঠেছিলেন তিনি, ঠিক তেমনি মৃত্যুর আগ পর্যন্তও সমাজের কোন অসংগতি চোখে পড়লেই এর বিরুদ্ধে গর্জে উঠতেন নিখাদ ভদ্রলোক এই মানুষটি। বক্তারা প্রয়াত শাহ এনামের আত্মার শান্তি কামনা করে তাঁর শোক সন্তপ্ত পরিবার পরিজনদের প্রতি তাদের সমবেদনা জানান।
উল্লেখ্য, গত ১৪ জুলাই লন্ডনের সেন্ট বার্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বীর মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহ এনামুল হক ৭০ বছর বয়সে চলে যান না ফেরার দেশে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...