লন্ডনে বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ ইউকের সেমিনার

মোস্তফা কামাল মিলন, লন্ডন,

  • প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ৪:২৬ অপরাহ্ণ

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ ইউকে, ২৪শে সেপ্টেম্বর ‘২৩ রোববার সন্ধ্যায় ইস্ট লন্ডনের গ্র্যাটোরেক্স স্ট্রীটে অবস্থিত মাইক্রো-বিজনেস সেন্টারে বিশেষ একটি সেমিনারের আয়োজন করে। এর মূল প্রতিপাদ্য বিষয় ছিলো “বঙ্গবন্ধু বাঙালি জাতি ও স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও স্থপতি”। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডক্টর মোহাম্মদ আবদুল হান্নান (শিক্ষক ও গবেষক) এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিব রহমান (চেয়ার- মাইগ্রেন্ট ভয়েস ও সাবেক চীফ এক্সিকিউটিভ – জে সি ডব্লিউ আই)। সেমিনারের একমাত্র প্রবন্ধটি উপস্থাপন করেন ডা: মোস্তফা কামাল বকুল, যার পিতা ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা আর এর উপর মুখ্য আলোচকের ভূমিকায় অবতীর্ণ হন সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান।

অনুষ্ঠানের প্রারম্ভেই সংগঠনটির আদ্যপান্ত অর্থাৎ এর অবতারণা, ভূমিকা ও কর্মকাণ্ডের ফিরিস্তি প্রদান করেন দপ্তর সম্পাদক মিজানুর রহমান মীরু।
সেমিনারে আলোচনায় অংশ নেন, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্যা ইউকের সাবেক সাধারণ সম্পাদক এম এ রাকীব, লন্ডন বারা অফ টাওয়ার হ্যামসেটসের লীড মেম্বার (আর্টস অ্যান্ড কালচার) কাউন্সিলর ইকবাল হোসেইন, বাংলাদেশ আওয়ামী লীগ ইউকের সহ-সভাপতি শাহ্ আজিজুর রহমান, বৃটিশ বাংলাদেশী টিচার্স এসোসিয়েসনের সভাপতি আবু হোসেইন, শিক্ষক এ কে এম ইয়াহিয়া ও শাহ্ ফারুক আহমেদ, একাউন্ট্যান্ট এ কে এম সেলিম, ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্যের সাবেক সভাপতি আনসার আহমদ উল্লাহ্ ও সৈয়দ এনামুল ইসলাম, সমাজ হিতৈষী আয়ূব করম আলী, ডাক্তার ইমরুল কায়েস, এডভোকেট মুজিবুর রহমান, মাইক্রোবিজনেস সেন্টারের চেয়ারম্যান আব্দুল আলী রউফ এবং সমাজসেবক আঙ্গুর মিয়া।

আলোচকগন বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী ও কর্মময় জীবন এবং তার আদর্শের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তাদের আলোচনায় বঙ্গবন্ধুর প্রজ্ঞা ও তাঁর দূরদর্শী নেতৃত্বে একটি জাতির জন্ম এবং একটি রাষ্ট্রের অভ্যুদয়ের প্রেক্ষিত আর মুক্তিযুদ্ধের কথা সুস্পষ্টভাবে ফুটে ওঠে।
প্রধান অতিথির ভাষণে হাবিব রহমান মুক্তিযুদ্ধ চলাকালীন ছাত্রাবস্থায় যুক্তরাজ্যে মুখ্য সংগঠকদের একজন হিসেবে তাঁর ভূমিকা এবং সে সময় বিলেতের বাঙালীগন নিয়মিত তাদের সাপ্তাহিক তলফের (বেতন) মুক্তিযুদ্ধ সাহায্য তহবিলে স্বত:স্ফূর্তভাবে জমা দেওয়ার কথা তুলে ধরেন। এছাড়াও তিনি ষাটের দশকে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে একাধিকবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্যে আসার এবং ১৯৭২ সনের জানুয়ারীতে লন্ডনে বহু বছর পর বঙ্গবন্ধু তাঁকে (হাবিব রহমান) নাম ধরে ডেকে বিস্মিত করার স্মৃতি রোমন্থন করেন। সভাপতির ভাষণে ডক্টর হান্নান বঙ্গবন্ধুর আদর্শ ধারণ এবং বাঙালী হিসেবে নিজেদের পরিচয়কে বহন এবং বর্তমান ও আগত দিনের প্রজন্মের মধ্যে তা সঠিকভাবে সঞ্চারিত করার প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেন।

উপরোক্ত ব্যক্তিবর্গ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিরাজুল বাসিত চৌধুরী (বৃটিশ বাংলাদেশী টিচার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক), নাজমুল ইসলাম (জেনারেল সেক্রেটারী, বালাগঞ্জ-ওসমানী নগর এডুকেশন ট্রাস্ট), মতছির খান (চেয়ারম্যান, বিশ্বনাথ এডুকেশন ট্রাস্ট), আব্দুল জলিল (আই টি কন্সালট্যান্ট), কামরুল ইসলাম (চার্টার্ড একাউন্ট্যান্ট), এডভোকেট আহবাব হোসেন, এডভোকেট আব্দুল মোমিন, ডাক্তার আব্দুল মালেক, ডাক্তার গিয়াস উদ্দিন, মোস্তফা কামাল মিলন, আব্দুস সাত্তার, শফিক আহমেদ, মকসুদ রহমান, নজরুল হক, আসাদুর রহমান, সেলিম আহমেদ, আতিক রহমান, মঞ্জুর ইসলাম, শাহ জয়নাল, মোবারক হোসেন ও মেহের শিকদার।

পুরো অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ ইউকের সাধারণ সম্পাদক আযম খান ও যুগ্ম সম্পাদক মোহাম্মদ শাহজাহান ও সবাইকে ধন্যবাদ জানানোর মাধ্যমে অনুষ্ঠানের যবনিকা টানার পরপরই অভ্যাগতদের হাল্কা অথচ স্বাস্থ্যকর খাবারে আপ্যায়িত করা হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...