৩ দিনের ছুটিতে কক্সবাজারে ৩৬০ কোটি টাকার বাণিজ্য

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ অক্টোবর ২০২৩, ১:৫৫ অপরাহ্ণ

ঈদে মিলাদুন্নবীসহ তিন দিনের টানা ছুটিতে কক্সবাজারের পর্যটন খাতে অন্তত ৩৬০ কোটি টাকার বাণিজ্য হয়েছে। প্রতিদিন গড়ে লাখের বেশি পর্যটক কক্সবাজার ভ্রমণে এসেছেন বলে জানিয়েছেন কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা।

তিনি বলেন, কক্সবাজারে পর্যটক ভ্রমণের সঠিক পরিসংখ্যা ও তাদের ব্যয়ের হার নির্ধারিত না। প্রকৃত অর্থে সঠিক তথ্য কোথাও পাওয়া যায় না। বিভিন্ন সময় কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পক্ষে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা পর্যটকের ওপর জরিপ চালিয়েছেন। এতে দেখা গেছে, পর্যটকরা কম হলেও ১০ থেকে ১৫ হাজার টাকা প্রতিদিন ব্যয় করে থাকেন।

কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আবুল কাশেম সিকদার বলেন, কক্সবাজারের ৫ শতাধিক আবাসিক হোটেল মোটেলের টানা তিন দিন ৯৯ শতাংশ কক্ষ বুকিং ছিল। এ হিসাব মতে, প্রতিদিন গড়ে লক্ষাধিক পর্যটক কক্সবাজারে অবস্থান করেছেন। তিন দিনে তিন লক্ষাধিক পর্যটক এসেছেন। তবে বোরবার থেকে এ পর্যটক একেবারে কমে গেছে। ১০ শতাংশও পর্যটক এখন কক্সবাজারে নেই।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ২৭ সেপ্টেম্বর থেকে আয়োজিত সাপ্তাহব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভালকে কেন্দ্র করে কক্সবাজারে এখনও রয়েছে নানা অনুষ্ঠান, যা চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...