বিবিটিএর শিক্ষকতা বিষয়ক সেমিনার

মোস্তফা কামাল মিলন, লন্ডন,

  • প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২৩, ৬:১৮ অপরাহ্ণ

বৃটিশ-বাংলাদেশ টিচার্স এসোসিয়েশন (বিবিটিএ), আগামী ১১ই নভেম্বর শনিবার সকাল সাড়ে দশটা থেকে বেলা আড়াইটাপর্যন্ত শিক্ষা ও শিক্ষকতা বিষয়ক একটি সেমিনার করবে। এ সেমিনারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, “এক্সেলেন্স ইন টিচিং এন্ডলীডারশীপ”। এটি হবে ইস্ট লন্ডনের ৮১-৯১ কমার্শিয়াল রোডে অবস্থিত লন্ডন ইস্ট একাডেমীতে (স্কুলে)। এর পোষ্ট কোড হচ্ছে, লন্ডন ই১ ১আরডি (London E1 1RD).

সেমিনারটির উদ্দেশ্য হচ্ছেঃ
১) যারা স্নাতক ডিগ্রীধারী অথবা স্নাতকে অধ্যয়ন করছেন কিংবা টিচিং এসিস্ট্যান্ট হিসেবে স্কুলে কাজ করছেন, বিশেষ করে স্কুল-কলেজে পড়া অবস্থায় অদূর ভবিষ্যতে শিক্ষকতা করা নিয়ে হয়তো যারা খানেকটা ভাবছেন, তাদের উৎসাহ দান করা এবং এপেশায় প্রবেশের বিভিন্ন পথ ও এর আদ্যপান্ত সম্পর্কে তথ্য দেওয়া।
২) অধুনা যারা শিক্ষকতায় নিয়োজিত রয়েছেন, তারা এ পেশায় বিভিন্ন দায়িত্বপূর্ণ পদে তথা উচ্চপদে আসীন হওয়ার আকাঙ্খাকরছেন, এমনকি চুড়ান্ত নেতৃত্বে (হেড মাস্টার) সমাসীন হওয়ার একান্ত বাসনা পোষণ করছেন, তাদের অনুপ্রাণিত করা এবং এক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতা অর্জনে করণীয় সম্বন্ধে ওয়াকিবহাল করা।
নিম্নোক্ত শিক্ষকতা ও শিক্ষাদান বিষয়ক বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ বিভিন্ন বিষয়ে লেকচার প্রদান করবেনঃ
ক) স্যালী অ্যালটন – শারক্র্যাফ্ট, প্রফেসর অফ সোস্যাল এডুকেশন, ক্যাম্ব্রিয়া বিশ্ববিদ্যালয়।
খ) ড্যানিয়্যাল ডিনিস – প্রিন্সিপাল লেকচারার অফ এডুকেশন, ক্যাম্ব্রিয়া বিশ্ববিদ্যালয়।
গ) আশিদ আলী – প্রিন্সিপাল, লন্ডন ইস্ট একাডেমী।
ঘ) তাহমিনা বেগম – এক্সিকিউটিভ হেডটিচার, কমিউনিটি স্কুলস্ ট্রাস্ট।
ঙ) ডক্টর মাইকেল হারপাম – রিটায়ার্ড হেড টিচার।

সেমিনারে শিক্ষকতায় নিয়োজিত হবার বিভিন্ন উপায়, শিক্ষকতায় বাঙালিসহ সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষকগনের চ্যালেঞ্জসমূহ, শিক্ষকতায় উৎকর্ষ সাধনসহ বিভিন্ন বিষয়ে অবহিত হওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে।
শিক্ষকতা পেশার ভবিষ্যত সম্ভাবনা বা এটাকে পেশা হিসেবে বিবেচনা করতে আগ্রহী এবং এ পেশার ধারাবাহিকতা বজায় রাখাও এর উচ্চতর বিভিন্ন পর্যায়ে নিজেদের উন্নীত করার (প্রমোশন) বাসনা পোষণ করতে উৎসাহী কিংবা তা একান্তচিত্তে কামনাকরছেন এমন সকলকে এ সেমিনারে যোগ দেবার জন্য আহ্বান জানানো হচ্ছে।
এতে পানীয় ও মুখরোচক মধ্যাহ্ন ভোজের ব্যবস্থা থাকবে।
বিবিটিএর এ সেমিনারে অংশগ্রহনেচ্ছুগন বিস্তারিত অবগত হওয়া ও তালিকাভুক্তির জন্য সংগঠনের সাধারণ সম্পাদকসিরাজুল বাসিত চৌধুরী (০৭৭০১ ০৮৫ ৭৯৭) এবং মোহাম্মদ আবু হোসেনের (০৭৯৮৫ ১৭৭ ২৮২) সঙ্গে যোগাযোগ করতেপারেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...