বাংলাদেশে সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের উদ্বেগ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩, ৩:২৬ অপরাহ্ণ

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকায় ২৮ অক্টোবর (শনিবার) সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ সাত দেশ। সেই সঙ্গে দেশগুলোর পক্ষ থেকে সহিংসতা বন্ধ করে অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষকে একসঙ্গে কাজ করতে আহ্বান জানানো হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) যৌথ বিবৃতিতে এই আহ্বান জানায় সাতটি দেশ। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া ও নরওয়ে।

গত শনিবার (২৮ অক্টোবর) সরকার পদত্যাগের এক দফা দাবিতে রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে বিএনপি। ওইদিন এর পাল্টা কর্মসূচি হিসেবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ ডাকে আওয়ামী লীগ।

তবে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দলটির কর্মীদের সংঘর্ষ হয়। এতে এক পুলিশ সদস্যসহ দুইজন নিহত হন। পরে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়।

এ ঘটনার পর গতকাল রোববার (২৯ অক্টোবর) বিএনপি ও জামায়াত সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে। ওইদিন রাজধানীতে ও লালমনিরহাটে দুইজন নিহত হন। এমন পরিস্থিতিতে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের হাইকমিশন থেকে, পরে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে উদ্বেগ জানানো হয়। এবার সাত দেশের পক্ষ থেকে সংঘাত নিয়ে উদ্বেগ জানানো হলো।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...