যুক্তরাজ্য জাসদের উদ্দোগে ভার্চুয়েলী জাসদ-এর ৫১তম প্রতিষ্টা বার্ষিকী উদযাপন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ নভেম্বর ২০২৩, ২:৫৫ পূর্বাহ্ণ

গত ৩১শে অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দল, জাসদ-এর ৫১তম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে ঐদিন লন্ডন সময় বিকেল ৪টা এবং বাংলাদেশ সময় রাত দশটায় যুক্তরাজ্য জাসদের উদ্দোগে এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।
যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় অনুষ্টানের শুরুতে ১৯৭২ সালে জাসদের জন্মলগ্ন থেকে আজোবদী যেসব নেতাকর্মী বিভিন্ন সময়ে গনতন্ত্র পুনরুদ্ধার এবং স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ হয়েছেন, তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয় । বক্তারা বাংলাদেশের স্হপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাসদের প্রতিষ্টাকালীন নেতা বীর মুক্তিযুদ্ধা শহীদ কর্ণেল আবু তাহেরের স্মৃতির প্রতিও গভীর শ্রদ্ধা জানান।
৫১তম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে স্বাগতিক বক্তব্যে যুক্তরাজ্য জাসদ সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদ বলেন, জাসদ ১৯৭২ সালের ৩১শে অক্টোবর জাতির বৃহত্তর স্বার্থে ততকালীন রাজনৈতিক প্রেক্ষাপঠে সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার অঙ্গিকার নিয়ে বাংলাদেশের প্রথম রাজনৈতিক দল হিসাবে যাত্রা শুরু করেছিল, যার ধারাবাহিকতায় ৫১ বছর পরও জাসদ বাংলাদেশের রাজনীতিতে সমাজতান্ত্রিক বাংলাদেশ নির্মানে নিজ অঙ্গিকারের বাস্তবায়নে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে যার ফল স্বরূপ জাসদ আজও বাংলাদেশের রাজনীতিতে প্রাসঙ্গিক। বর্তমান মহাজোটে জাসদের অবস্থানও মহান সেই রাজনৈতিক কারনেই।
তিনি বলেন, জাসদ মনে করে বিএনপি জামাতের সাম্প্রদায়িক পাকিস্তান পন্থার রাজনীতি মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী। তাই তিরিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে যারা ২য় পাকিস্তান বানানোর পায়তারা করছে, রাজনীতির মাঠ থেকে তাদেরকে বিতারিত করতে হবে। গণতন্ত্রের পথে বাংলাদেশ অনেকদূর এগিয়েছে। এ পর্যায়ে এসে একটি অগণতান্ত্রিক কর্মসূচী ‘অবরোধ’-এর নামে নিরিহ মানুষকে হত্যা এবং অগ্নিসংযোগ দ্বারা নৈরাজ্য সৃষ্টি করে দেশকে পশ্চাদপদ মৌলবাদের দিকে নিয়ে যাওয়াই মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরুধীদের একমাত্র লক্ষ্য। তাদের প্রধান লক্ষ্য আসন্ন নির্বাচনকে বানচাল করে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে মৌলবাদের দিকে নিয়ে যাওয়া।
তিনি, আগামী নির্বাচনে তাদেরকে বয়কট করার জন্য জনগনের প্রতি আহ্বান জানান। বাংলাদেশে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে এবং মুক্তিযুদ্ধের চেতনাকে সমন্নত রাখতে আগামী নির্বাচনে আবারও বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলীয় ঐক্যজোটকে নির্বাচিত করার জন্য দেশের মানুষের প্রতি আহ্বান জানান তিনি।
উক্ত ভার্চুয়েল সভায় যারা অংশগ্রহন করেন এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন তারা হলেন যথাক্রমে, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সিনিয়র সদস্য এবং বিসিএ সাবেক সভাপতি এম এ মুনিম অবিই, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সিনিয়র সদস্য শামীম আহমদ, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সদস্য ডঃ আবু মুস্তফা, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, কানাডা জাসদের সভাপতি সাইফুল চৌধুরী, ইউরোপিয়ান ঘাতক দালাল নির্মুল কমিটির সাধারন সম্পাদক আনসার আহমদ উল্লাহ, যুক্তরাজ্য বাসদের সভাপতি গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সহ সভাপতি জামাল খাঁন, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সাধারন সম্পাদক স্মৃতি আজাদ, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সদস্য আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খাঁন, যুক্তরাজ্য জাসদের প্রচার যোগাযোগ বিষয়ক সম্পাদক এমরান আহমদ, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সদস্য নুরুদ্দিন নসরু, যুক্তরাজ্য জাসদের কার্যকরী কমিটির সদস্য রহিমা খাতুন, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, যুক্তরাজ্য নারীজোটের আহবায়ক ও যুক্তরাজ্য জাসদ নেত্রী রেহানা বেগম ও জোস্না পারভিন প্রমুখ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...