বাংলাদেশ আইএমও অ্যাসেম্বলির ভাইস-চেয়ার নির্বাচিত

মতিয়ার চৌধুরী, লন্ডন,

  • প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩, ১২:৪৮ পূর্বাহ্ণ

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম মঙ্গলবার লন্ডনে আইএমও সদর দপ্তরে অনুষ্ঠিত আইএমও-এর ৩৩তম সমাবেশে সভাপতিত্ব করছেন।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম গতকাল ২৭ নভেম্বর ২০২৩ লন্ডনে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) ৩৩তম অ্যাসেম্বলির প্রথম ভাইস প্রেসিডেন্ট হিসেবে ১৫০ পেয়ে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছেন।

এই প্রথমবারের মতো বাংলাদেশ এবং এর জনসংযোগ ১৭৫টি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত মর্যাদাপূর্ণ আইএমও সাধারণ পরিষদের সর্বোচ্চ পদের মধ্যে একটিতে ভোট পেয়েছে যা সমস্ত নিয়ন্ত্রক, আর্থিক, আইনি এবং প্রযুক্তিগত সহযোগিতার সিদ্ধান্ত গ্রহণের জন্য লন্ডনে দ্বিবার্ষিকভাবে মিলিত হয়ে থাকে। গ্লোবাল মেরিটাইম শিল্প এবং সরকারের। সৌদি আরবের যুবরাজ খালিদ বিন বান্দর আল সৌদ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। আইএমও অ্যাসেম্বলির ১৭৫টি বর্তমান এবং ভোটদানকারী সদস্য রাষ্ট্রের স্থায়ী প্রতিনিধিদের দ্বারা প্রদত্ত মনোনয়ন এবং ভোটের ভিত্তিতে ভাইস-চেয়ার নির্বাচন করা হয় আইএমও সচিবালয় দ্বারা।

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) হল জাতিসংঘের সর্বোচ্চ বিশেষায়িত সংস্থা যেটি বিশ্বব্যাপী সামুদ্রিক সমস্যাগুলির সাথে নৌপরিবহনের নিরাপত্তা এবং নিরাপত্তা এবং জাহাজ দ্বারা সামুদ্রিক ও বায়ুমণ্ডলীয় দূষণ প্রতিরোধের দায়িত্ব নিয়ে কাজ করে। আইএমও-এর কাজ জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যকে সমর্থন করে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...