বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানা গাজীপুরে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩, ১১:২৮ অপরাহ্ণ

বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানা বাংলাদেশের গাজীপুরের কোনাবাড়ী এলাকার এসএম সোর্সিং পোশাক কারখানা। ৮০০ পোশাকশ্রমিক নিয়ে চার বিঘা জমির ওপর গড়ে ওঠা কারখানাটি ২০১৮ সালের শেষের দিক থেকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) তৈরি পোশাক রপ্তানি শুরু করে।

কারখানাটি লিড সনদে ১১০ নম্বরের মধ্যে ১০৬ নম্বর পেয়ে বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি অর্জন করেছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) এই কারখানা আনুষ্ঠানিকভাবে লিড সনদ পেয়েছে। এতদিন ১০৪ নম্বর নিয়ে বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানা ছিল ময়মনসিংহের গ্রিন টেক্সটাইল (ইউনিট ৪)।

 

জানা গেছে, যুক্তরাষ্ট্রের ইউএস গ্রিন বিল্ডিং কাউন্সিলসহ (ইউএসজিবিসি) বিশ্বের বেশ কিছু প্রতিষ্ঠান পরিবেশবান্ধব স্থাপনার সনদ দিয়ে থাকে। ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত ইউএসজিবিসি যে সনদ দেয়, সেটির নাম ‘লিড’। লিডের পূর্ণাঙ্গ রূপ হলো লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন। এ সনদ পেতে প্রতিটি প্রকল্পকে ইউএসজিবিসির তত্ত্বাবধানে স্থাপনা নির্মাণের কাজ থেকে শুরু করে উৎপাদন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে সর্বোচ্চ মান রক্ষা করতে হয়। ভবন নির্মাণ শেষ হলে লিড সনদের জন্য আবেদন করতে হয়। এমনকি পুরোনো ভবন সংস্কার করেও সনদের জন্য আবেদন করা যায়। এ সনদ পাওয়ার ৯টি শর্ত পরিপালনে মোট নম্বর হলো ১১০। এর মধ্যে কোনো কারখানা ৮০ নম্বরের বেশি পেলে ‘লিড প্লাটিনাম’, ৬০-৭৯ নম্বর পেলে ‘লিড গোল্ড’, ৫০-৫৯ নম্বর পেলে ‘লিড সিলভার’ ও ৪০-৪৯ নম্বর পেলে ‘লিড সার্টিফায়েড’ সনদ মেলে।

তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ জানিয়েছে, বিশ্বের শীর্ষস্থানীয় ১০টি পরিবেশবান্ধব কারখানার ৯টিই বাংলাদেশে। কারখানার হচ্ছে- কোনাবাড়ীর এসএম সোর্সিং, ময়মনসিংহের গ্রিন টেক্সটাইল, গাজীপুরের নিট এশিয়া ও ইন্টিগ্রা ড্রেসেস, নারায়ণগঞ্জের রেমি হোল্ডিংস ও ফতুল্লা অ্যাপারেলস, গাজীপুরের লিডা টেক্সটাইল অ্যান্ড ডাইং ও লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ এবং মানিকগঞ্জের তারাসিমা অ্যাপারেলস।

বিজিএমইএর তথ্যানুযায়ী, দেশে তৈরি পোশাক ও বস্ত্র খাতে বর্তমানে লিড সনদ পাওয়া পরিবেশবান্ধব কারখানা ২০৬টি। তার মধ্যে লিড প্লাটিনাম সনদ পেয়েছে ৭৬টি। গোল্ড ১১৬টি, সিলভার ১০টি এবং সার্টিফায়েড সনদ পেয়েছে ৪টি কারখানা।

এসএম সোর্সিং কারখানার স্বত্বাধিকারী মির্জা শামস মাহমুদ গণমাধ্যমে বলেন, আমরা এত ভালো স্কোর পাব কল্পনাও করিনি। আমরা আমাদের কারখানায় উন্নত কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি পরিবেশবান্ধবও করতে চেয়েছি। এসএম সোর্সিংয়ের মাধ্যমে পরিবেশবান্ধব কারখানা স্থাপনে বিশ্বে বাংলাদেশের অবস্থান আরও উঁচুতে নিতে পারায় আমরা গর্বিত।

তিনি বলেন, কারখানা চত্বরের বাগানের পুরো নিচের অংশে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা হয়েছে। এই পানি কারখানার বিভিন্ন কাজে ব্যবহৃত হবে। তা ছাড়া কারখানার ছাদে সৌরবিদ্যুতের ব্যবস্থা রয়েছে।

বিজিএমইএর সভাপতি ফারুক হাসান এসএম সোর্সিংয়ের সাফল্যটি বিশাল বলে মন্তব্য করেছেন । তিনি এক বিবৃতিতে বলেন, ইউএসজিবিসির তালিকা অনুযায়ী, বিশ্বের পরিবেশবান্ধব কারখানাগুলোর মধ্যে সর্বোচ্চ স্কোর এখন এসএম সোর্সিংয়ের। নিঃসন্দেহে এটি বিশাল স্বীকৃতি।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...