উত্তরবঙ্গের সঙ্গে ৭ ঘণ্টা পর সারাদেশের রেল চলাচল শুরু

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ৭:৫৬ অপরাহ্ণ


দিনাজপুরের পার্বতীপুরে মালবাহী ট্রেনের বগি লাইনচ্যুতির ঘটনায় রংপুরের সঙ্গে উত্তরাঞ্চলের ট্রেন যোগাযোগ বন্ধ ছিল। ৭ ঘণ্টা চেষ্টার পর উত্তরবঙ্গের সঙ্গে ফের ট্রেন চলাচল শুরু হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেল সোয়া ৩টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এদিন সকাল পৌনে ৮টার দিকে পার্বতীপুর-রংপুর রেলপথের গুলপাড়া এলাকায় বিজি ওয়াগন বগিটি (১০০৩২৬) লাইনচ্যুত হয়।

পার্বতীপুর রেল স্টেশন সূত্র জানায়, চট্টগ্রাম থেকে গম ভর্তি ৩১ বগি নিয়ে পার্বতীপুরে আসা মালবাহী ট্রেনটি রংপুরে যাচ্ছিল। শনিবার সকাল ৮টার দিকে বগিটি লাইনচ্যুত হয়। সকাল সাড়ে ১০টার দিকে রিলিফ ট্রেনটি উদ্ধার কাজ শুরু করে। দুপুর ১২টায় সেটি উদ্ধার করে পার্বতীপুর রেলওয়ে জংশনে ফেরত আনার সময় পুনরায় লাইনচ্যুত হয়। এ ঘটনায় বুড়িমারী থেকে ছেড়ে আসা বুড়িমারী মেইল ট্রেন খোলাহাটি, বোনারপাড়াগামী দোলনচাঁপা এক্সপ্রেস পার্বতীপুরে রেল স্টেশনে ও কুড়িগ্রাম থেকে ছেড়ে আসা কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি রংপুর রেল স্টেশনে আটকা পড়ে। ফলে রংপুরের সঙ্গে পার্বতীপুরের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

ট্রেনের লোকোমাস্টার (চালক) আব্দুস সাফী বলেন, ঘটনাস্থলে পৌঁছানোর পর ট্রেনের গতি কমে গেলে লাইনচ্যুতির বিষয়টি নজরে আসে। মূলত ঘটনাস্থলের লাইন গোলাই (অর্ধচাঁদ আকৃতির) হওয়ায় এবং লাইনের স্লিপার পরিবর্তনের কাজ চলমান থাকায় এ দুর্ঘটনা ঘটে।

এ বিষয়ে পার্বতীপুর রেল স্টেশন মাস্টার রেজাউল করিম জানান, দুর্ঘটনার পর পরই উদ্ধার কাজ শুরু হয়। উদ্ধার কাজ সম্পন্ন হলে প্রায় সোয়া ৭ ঘণ্টা পর ওই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...