বহুল প্রতীক্ষিত ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হচ্ছে মালয়েশিয়ায়

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ণ

১৯ এপ্রিল শুক্রবার থেকে মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে এক্সপ্যাট সার্ভিসের মাধ্যমে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হতে যাচ্ছে। মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের পাসপোর্ট নবায়ন এবং বিদেশি নাগরিকদের ভিসা সার্ভিস প্রদান করবে এক্সপ্যাট সার্ভিসেস লিমিটেড বেসরকারি প্রতিষ্ঠানটি।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর-এর সাউথগেট কমার্শিয়াল সেন্টারের লেভেল-২ ব্লক-ই নং-২ থেকে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সেবা প্রদান করে যাচ্ছে বেসরকারি এই প্রতিষ্ঠানটি। বাংলাদেশ সরকার অনুমোদিত এক্সপ্যাট সার্ভিসের পরিচালক মোঃ গিয়াসউদ্দিন জানান চলতি বছরের ৫ জানুয়ারী তারা প্রথমে কল সেন্টার দিয়ে তাদের কার্যক্রম চালু করেছিলো। এখন তারা প্রবাসী বাংলাদেশির পাসপোর্ট নবায়ন, বিদেশি নাগরিকদের ভিসা সার্ভিস সংক্রান্ত কাজ এবং যাদের পাসপোর্ট নেই তাহাদের ট্রাভেল পারমিট প্রদান কার্যক্রম যুক্ত করেছে তাদের সেবায়। যাকিনা বাংলাদেশ হাই কমিশন অফিস থেকে প্রবাসীদের সংগ্রহ করতে হতো।

যারা ই-পাসপোর্ট আবেদন করবেন তাদের দরকার হবে বাংলাদেশী জন্মনিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্রের তথ্য। এছাড়া যারা অপ্রাপ্তবয়স্ক তাদের জন্য দরকার হবে পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের অনলাইন সত্যায়িত কপি। ১৪০০০ বর্গফুট প্রশস্থ অফিসে অন স্টপ সার্ভিস ৪৫ টি কাউন্টারের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সেবা প্রদান করার লক্ষ্যে প্রতিষ্ঠানটির মার্কেটিং এবং ব্রান্ডিং পরিচালক অভিনেতা আরমান পারভেজ বলেন তারা আবেদনকারীর আবেদন ফরম পূরন থেকে পাসপোর্ট গ্রহনের অনলাইন এপয়েন্টমেন্ট সহ সকল সেবা প্রদান করবে তাদের প্রতিষ্ঠান। আর এই সেবা প্রদানের জন্য প্রতিটি গ্রাহকের কাছ থেকে তারা ৩২ রিংগিত সার্ভিস চার্জ গ্রহন করবে। প্রবাসী বাংলাদেশিদের এক্সপ্যাট সার্ভিসের মাধ্যমে এপয়েনমেন্ট নেয়া বাধ্যতামূলক করেছে বাংলাদেশ হাইকমিশন।

সরকার ই-পাসপোর্টের সরকারি ফি নির্ধারন করেছে যেখানে শ্রমিক ও শিক্ষার্থীদের ৪৮ পাতার ৫ বছরের পাসপোর্ট এর জন্য ১৬৪ রিংগিত ও ১০ বছর মেয়াদের পাসপোর্ট এর জন্য ২৭০ রিংগিত এবং ৬৪ পাতার ৫ বছর মেয়াদের জন্য ৮১৭ রিংগিত ও ১০ বছর মেয়াদের জন্য ৯৫৩ রিংগিত প্রদান করতে হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...