আরববিশ্বে বেশি সিনেমা হল সৌদি আরবে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪, ১২:৪১ অপরাহ্ণ

নতুন করে সিনেমা হল খুলে দেওয়ার ৬ বছর পূর্তি উদযাপন করেছে সৌদি আরব। প্রায় চার দশক পর ২০১৮ সালে সৌদি আরবে ফের চালু করা হয় সিনেমা হল। এরপর দেশটিতে দ্রুততম সময়ে সিনেমা হল এবং সিনেমা প্রদর্শনীর স্থান বৃদ্ধি পেয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমর তথ্য অনুযায়ী, বর্তমানে সৌদিতে সিনেমা হল রয়েছে ৬৬টি। এসব হলে রয়েছে ৬১৮টি পর্দা। ২২টি শহর জুড়ে থাকা এসব সিনেমা হলে ৬৩ হাজার ৩০০ আসন রয়েছে। যা আরববিশ্বের মধ্যে সর্বোচ্চ।

গত ছয় বছরে সৌদিতে প্রায় ১ হাজার ৯০০ সিনেমা প্রদর্শিত হয়েছে। যার মধ্যে ৪৫টি সৌদির নিজস্ব। এসব সিনেমা প্রদর্শনীর মাধ্যমে আয় হয়েছে ৩ দশমিক ৭ বিলিয়ন রিয়াল। শুধু গত বছর দেশটিতে ১৬ হাজার ৬০০ মিলিয়ন টিকিট বিক্রি হয়েছে।

সিনেমা প্রদর্শনীর পাশাপাশি সিনেমাবিষয়ক বিভিন্ন উৎসবও আয়োজন করছে দেশটি। গত সপ্তাহে দেশটিতে গালফ সিনেফা উৎসব অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক দর্শকদের কাছে পৌঁছাতে বিশ্বের অন্যান্য দেশ এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একাধিক চুক্তি স্বাক্ষর করেছে এ মুসলিম দেশ।

গত মাসে সৌদি ফিল্ম কমিশন চীনের বোনা ফিল্ম গ্রুপের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এর মাধ্যমে সৌদির ছবি চীনের বাজারে প্রবেশের সুযোগ পায়। চুক্তির মাধ্যমে এই দুই দেশ প্রশিক্ষণ, দক্ষতা উন্নয়ন এবং যৌথ সিনেমা তৈরির ফান্ডসহ নিজেদের মধ্যে বিভিন্ন সহযোগিতার দ্বার উন্মোচন করে।

সৌদি সরকার পাঁচটি দেশে সৌদি ছবি প্রদর্শনের উদ্যোগ নিয়েছে। ‘সৌদি ফিল্ম নাইট’ নামে মরক্কো, অস্ট্রেলিয়া, চীন, ভারত ও মেক্সিকোয় সৌদি চলচ্চিত্র দেখানো হবে। সূত্র : গালফ নিউজ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...