বায়ুদূষণের দায়ে প্রথম দিনে ৪ লাখ টাকা জরিমানা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২৩, ৯:২৯ অপরাহ্ণ

বায়ুদূষণ রোধে সরকারঘোষিত বিশেষ অভিযানে ঢাকা ও আশপাশের পাঁচ এলাকায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে দূষণের দায়ে মোট ২৬টি যানবাহন ও ১০টি প্রতিষ্ঠানকে ৪ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে যানবাহনগুলোর ৮৫ হাজার টাকা এবং ১০ প্রতিষ্ঠানের ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

বুধবার (১ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদফতরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয়, গাজীপুর জেলা কার্যালয় ও জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে সাভার, মানিক মিয়া এভিনিউ, খিলক্ষেত, আফতাবনগর এবং গাজীপুরের বাইপাস এক্সপ্রেসওয়ে এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

মানিক মিয়া এভিনিউ, খিলক্ষেত ও আফতাবনগরে পরিচালিত অভিযান পরিদর্শন করেন পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন। তার সঙ্গে উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণে যা যা করা দরকার সরকার সব করবে। জনগণ যাতে স্বাস্থ্যসম্মত পরিবেশে বসবাস করতে পারে তার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

শাহাব উদ্দিন বলেন, সরকার জনসচেতনতার ওপর গুরুত্ব দিয়ে আসছে। একইসঙ্গে সরকার বায়ুদূষণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখবে।

পরিবেশ উপমন্ত্রী বলেন, সমাজের সবাইকে নিজ নিজ দায়িত্ব সচেতনভাবে পালন করলে বায়ুদূষণ নিয়ন্ত্রণে আসবে। পরিবেশ যাতে দূষিত না হয় এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। শুধুমাত্র সরকারের একার পক্ষে দূষণ নিয়ন্ত্রণ দুঃসাধ্য।

মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ বলেন, বায়ুদূষণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সব ডিসিদের বলা হয়েছে। সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় যাতে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করে সেজন্য ২ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে বিশেষ সভা ডাকা হয়েছে। সভায় বায়ুদূষণ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর করণীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

অভিযানের প্রথম দিন বুধবার ঢাকা-বাইপাস এক্সপ্রেসওয়ে এবং বিআরটি মহাসড়ক নির্মাণকারী ২টি ঠিকাদারী প্রতিষ্ঠানকে মোট ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সাভার এলাকায় যানবাহনের মাত্রাতিক্ত হর্ন দ্বারা শব্দদূষণের দায়ে চারটি যানবাহন থেকে মোট ১১ হাজার টাকা এবং যানবাহনের কালো ধোঁয়ায় বায়ুদূষণের দায়ে চারটি যানবাহন থেকে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

খিলক্ষেত এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত যানবাহনের মাত্রাতিরিক্ত হর্নে শব্দদূষণের দায়ে সাতটি যানবাহন থেকে মোট ৩৫ হাজার টাকা এবং নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে দুই প্রতিষ্ঠানের মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

আফতাবনগর এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে সাতটি প্রতিষ্ঠান থেকে মোট দুই লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মানিক মিয়া এভিনিউ এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে যানবাহনের কালো ধোঁয়া দ্বারা বায়ুদূষণের কারণে ১১টি যানবাহন থেকে মোট ২৯ হাজার টাকা জরিমানা করা হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...