দুধ-কলা একসঙ্গে খেলেই ভয়ঙ্কর বিপদ!

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১ নভেম্বর ২০২০, ১:১২ অপরাহ্ণ

দুধ আর কলা অনেকেরই প্রিয় খাবার। কিন্তু আপনি জানেন কি দুধের সঙ্গে কলা মিশিয়ে ভাত খেলে আপনার ভয়ঙ্কর ক্ষতি হতে পারে? এ ব্যাপারে পুষ্টি শাস্ত্রবিদরা বলছেন, দুধ-কলা-ভাত একসঙ্গে খেলে আপনি আপনার পেটে ডেকে আনছেন বড় বিপদ। তারা এটাকে পেটের ভেতর কালসাপ পোষার সঙ্গে তুলনা করেছেন।

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে দেশটির খ্যাতনামা ডায়েটিশিয়ান হরিশ কুমার জানিয়েছেন, দুধ ও কলা একসঙ্গে খেলে মারাত্মক বিপজ্জনক হতে পারে। দুধ খাওয়ার অন্তত মিনিট ২০ পরে কলা খাওয়া উচিত। সেই সঙ্গে তিনি সাবধান করেছেন বেনানা-মিল্কশেক সম্পর্কেও। তার মতে, এই বিশেষ পানীয়টি অতি দুষ্পাচ্য। সহজে হজম না হয়ে এই কম্বিনেশন পাচনযন্ত্রকে রীতিমতো ক্ষতিগ্রস্ত করে ফেলতে পারে।

হরিশ কুমারের এই বক্তব্যের পেছনে রয়েছে আয়ুর্বেদ শাস্ত্রের সহস্রাব্দ-প্রাচীন পরামর্শ। আয়ুর্বেদ মতে, প্রতিটি খাদ্যের আলাদা আলাদা ‘রস’ (স্বাদ) রয়েছে। এবং সেই অনুযায়ী তাদের ‘বিপাক’ (পাচনক্রিয়া) ও ‘বীর্য’ (শীতল অথবা উষ্ণতার প্রতিক্রিয়া) ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এই কারণে যেকোনো কম্বিশনের খাবার খাওয়া বিপদ ডেকে আনতে পারে। সেই হিসেবে দুধ ও কলা একত্রে সেবন করতে কঠোরভাবে নিষেধ করে আয়ুর্বেদ। শুধু কলা নয়, দুধের সঙ্গে যেকোনো ফল খাওয়ার বিরুদ্ধেও রায় দেয় আয়ুর্বেদ শাস্ত্র।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...