কংগ্রেসের পরাজয়ে জন্য দায়ী সোনিয়া-মনমোহন

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০, ২:২৭ অপরাহ্ণ

নিজের লেখা শেষ বই ‘দ্য প্রেসিডেন্সিয়াল ইয়ারস’-এ নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির জন্য সোনিয়া গান্ধী ও মনমোহন সিংকে দায়ী করে গিয়েছেন প্রণব মুখোপাধ্যায়। প্রাক্তন রাষ্ট্রপতির লেখা শেষ বইটি নতুন বছরের শুরুর দিকেই প্রকাশিত হতে চলেছে। সম্প্রতি ওই বইয়ের কিছু অংশ প্রকাশ্যে এসেছে।

প্রণব মুখোপাধ্যায় লিখেছেন, ২০১৪ সালের লোকসভা ভোটে ইউপিএ-২ সরকারের পতনের জন্য দলের তৎকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী ও প্রধানমন্ত্রী মনমোহন সিং দায়ী।

তিনি লিখেছেন, ভারতে ২০০৪ সাল থেকে একটানা কেন্দ্রীয় সরকারে ছিলো কংগ্রেস নেতৃত্বাধীন সরকার। তবে ২০১৪ সালে সেই সরকারের ভরাডুবি ঘটে। কংগ্রেসের অনেক নেতা মনে করেন ২০০৪ সালের প্রথমে ইউপিএ সরকারে আমি (প্রণব মুখোপাধ্যায়) প্রধানমন্ত্রী হলে ২০১৪ সালে দলের ভরাডুবি হতো না। তবে এই ধারনার সঙ্গে আমার মত মেলে না।

প্রণব মুখোপাধ্যায় লিখেছেন, আমার মনে হয় ২০১২ সালে আমি ভারতের রাষ্ট্রপতি হওয়ার পর রাজনৈতিক দিশা হারিয়ে ফেলেছিলো কংগ্রেস। সোনিয়া গান্ধী দল ঠিকমতো পরিচালনা করতে পারছিলেন না। এছাড়াও সংসদে প্রধানমন্ত্রী মনমোহন সিং প্রায়ই অনুপস্থিত থাকতেন। যার ফলে সাংসদদের সঙ্গে তাঁর যোগাযোগ কমে গিয়েছিলো। প্রশাসনের কার্যকারিতা, সরকারের দায়িত্বের অনেকটাই প্রধানমন্ত্রীর উপর নির্ভরশীল হয়। মনমোহন সিং প্রায়ই সংসদে গড় হাজির থাকার কারণে সেই কাজ ব্যাহত হয়।

নিজের লেখা বইয়ে প্রণব অকপটে স্বীকারোক্তি করে বলেন, ২০০৪ সালে তাঁর নিজের প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা হয়েছিলো। পরবর্তী ক্ষেত্রে তা না হতে পারার কারণে তিনি মনে দুঃখও পেয়েছিলেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...