বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে যুক্তরাষ্ট্রের দুটি প্রতিবেদন প্রকাশ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ জুলাই ২০২২, ৫:৫৫ পূর্বাহ্ণ


বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা, ঝুঁকি ও বিনিয়োগ সংক্রান্ত বিষয়ে দুটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার যুক্তরাষ্ট্রের দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশ বা বিশ্বের অন্য ১৬০টি দেশ ও অর্থনীতিতে ব্যবসার বিষয়ে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোকে সচেতন সিদ্ধান্ত নিতে সহায়তার জন্য তৈরি করা হয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ২০২২ ইনভেস্টমেন্ট ক্লাইমেট স্টেটমেন্ট।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুধু বাজার পরিস্থিতি নয়, সরকারগুলো কীভাবে আন্তর্জাতিক শ্রম মানদণ্ড অনুসরণ করে, দায়িত্বশীল ব্যবসায়িক কর্মকাণ্ডের সক্ষমতা গড়ে, দুর্নীতির বিরুদ্ধে লড়ে এবং জলবায়ু সংকটের প্রভাব মোকাবিলায় প্রশমন ও অভিযোজনের জন্য নীতিমালা বাস্তবায়ন করে তা রয়েছে প্রতিবেদনগুলোতে।

২০২২ ইনভেস্টমেন্ট ক্লাইমেট প্রতিবেদনটি https://www.state.gov/investment-climate-statements/ এই ঠিকানা থেকে পাওয়া যাবে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যাসোসিয়েশনের প্রকাশ করা বাংলাদেশ কান্ট্রি কমার্শিয়াল গাইডে বলা হয়েছে, বাংলাদেশে ব্যবসা করতে গেলে একটি কোম্পানিকে কী ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে, সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর অবিরাম আগ্রহের নয়টি খাতে তাৎপর্যপূর্ণ সম্ভাবনাগুলোও ব্যাখ্যা করা হয়েছে। ২০২২ সালের বাংলাদেশ কান্ট্রি কমার্শিয়াল গাইড https://www.trade.gov/ccg-landing-page এই ঠিকানা থেকে পাওয়া যাবে।

বাংলাদেশি ও আন্তর্জাতিক সূত্রগুলো থেকে তথ্য সংগ্রহ করে দুটি রিপোর্ট প্রস্তুতের জন্য সাহায্য করেছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের অর্থনৈতিক বিভাগ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...