লেখক গবেষক মোহাম্মদ নওয়াব আলীর সাথে সাউথ সুরমা বাসীর মতবিনিময়

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৭ পূর্বাহ্ণ

লন্ডন সফররত বিশিষ্ট লেখক গবেষক বাসিয়া প্রকাশনীর সত্বাধিকারী মোহাম্মদ নোয়াব আলীর সাথে ব্রিটেনে বসবাসরত সর্বস্থরের সাউথ সুরমা বাসীর মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। ২রা ফেব্রুয়ারী বৃহস্পতিবার রাতে ইষ্টলন্ডনের রয়েল রিজিন্সি হলে বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আজিজ চৌধুরীর সভাপতিত্বে ও নাসির উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় অথিতি হিসেবে উপস্থিত ছিলেন ব্রেন্ট কাউন্সিলর সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ, বিশিষ্ট কমিনিটি ব্যক্তিত্ব আব্দুল আহাদ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল বারি। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওত করেন গাজী আব্দুল কাদির।
মতবিনিম সভায় বক্তারা সাউথ সুরমার ইতিহাস ঐতিহ্য নিয়ে গবেষক নোওয়াব আলী ‘’ দক্ষিন সুরমার ইতিহাস ঐতিহ্য গ্রন্থের প্রশংসা করে বলেন নোয়াব আলী দক্ষিন সুরমার ইতিহাস লিখে একটি মহৎ কাজ সম্পাদন করেছেন। এর মাধ্যমে দক্ষিন সুরমাকে সহজে জানার উপায় হয়েছে।

অতিথি পারভেজ আহমদ বলেন, মোহাম্মদ নওয়াব আলী যে কাজটি করেছেন সেটা অত্যন্ত প্রশংসনীয় এবং কষ্টসাধ্য তাই আমাদের সবার উচিত এ রকম কাজে সহযোগিতা করা। কবিকণ্টের কর্ণধার কবি হামিদ মোহাম্মদ বলেন, গল্প উপন্যাস লেখা সহজ কিন্তু ইতিহাস লেখা কঠিন আর এই কঠিন কাজটি করেছেন নওয়াব আলী তাঁর এই কাজের জন্য আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন । কবি এম মোসাইদ খান বলেন বই কিনে কেউ দেউলিয়া হয় না কথাটি যেমন সত্য তেমনই বই লিখে কেউ ধনী হয় না কথাটি অনেকাংশে সত্য, মোহাম্মদ নওয়াব আলী দক্ষিন সুরমার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেছেন সবার কাছে, বইটির পেছনে তিনি দীর্ঘ সময় দিয়ে এই ব্যয়বহুল কাজটি করেছেন শুধু দক্ষিন সুরমার মাটি ও মানুষকে ভালবেসে । আব্দুল আহাদ চৌধুরী, সিরাজ মিয়া, আব্দুল আহাদ, লুৎফুর রহমান ছায়াদ, ডাঃ গিয়াস উদ্দিন, রফিক উদ্দিন, কাউন্সিলর শাহ ইমরান, সাংবাদিক আব্দুল কাদির মুরদ, সাংবাদিক কামাল মেহেদি, কাজী বাবর উদ্দিন, আব্দুল বাতিন, মুনসুর আহমদ, মুহিবুর রহমান, শাহ আব্দুল মোহিত, আব্দুল হাফিজ ফজলু, মোহাম্মদ আকরাম উদ্দিন কাউন্সিলর ফয়জুর রহমান, মকসুদ রহমান, শিক্ষাবিদ আব্দুর রকিব, এবং আব্দুল আহাদ প্রমুখ।

মোহাম্মদ নওয়াব আলী তাঁর বক্তব্যে বলেন, আপনাদের এ ভালবাসায় আমি আনন্দবোধ করছি এবং দক্ষিন সুরমার নাগরিক হিসাবে গর্ববোধ করছি আয়োজনের সাথে সংশিস্নষ্ট সবার প্রতি এবং প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি । এবং ধন্যবাদ জানাচ্ছি সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যর এর পরিচালনা পরিষদকে যাঁদের আমন্ত্রণে আমার এই বিলেত ভ্রমণ, আমি চির কৃতজ্ঞ আব্দুল বারী সাহেবের কাছে যিনি আমাকে বিলেতে আসতে সব রকমের সহযোগিতা করেছেন । আমি এবং কবি এম মোসাইদ খানের যৌথ ভাবেবিলেতে বসবাসরত দক্ষিন সুরমাবাসী নিয়ে আগামীতে আরও একটি বই প্রকাশের ইচ্ছে প্রকাশ করে সবার সহযোগিতা কামনা করেন । সভাপতির বক্তব্যে আজিজ চৌধুরী বলেন, মোহাম্মদ নওয়াব আলী অত্যন্ত নিষ্ঠার সাথে আমাদের দক্ষিন সুরমার ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরেছেন তাঁর লেখনীর মাধ্যমে আমি মনে করি এই বইয়ের ইংরেজি অনুবাদ করা খুবই জরুরি যাতে আমাদের বিলেতে বেড়ে উঠা প্রজন্ম আমাদের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারে ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...