লন্ডনে দিরাইয়ের প্রথম পৌর মেয়র আহমদ মিয়ার স্মরণ সভা

শফিকুল ইসলাম, লন্ডন,

  • প্রকাশিত: ১ মার্চ ২০২৩, ২:১১ অপরাহ্ণ

দিরাই থানা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ইউকে’র উদ্দ্যোগে দিরাই পৌরসভার প্রথম নির্বাচিত মেয়র, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবী হাজী আহমদ মিয়া স্মরনে গত ২১ ফেব্রুয়ারি মঙ্গল বার বিকেলে পূর্ব লন্ডনের এক একটি কমিউনিটি হলে স্মরণ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি সেলিম সর্দারের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক রয়েল মিয়া।

শোক সভায় বক্তারা বলেন, শতাব্দির সাক্ষী বর্ষীয়ান এই রাজনীতিবিদ তার দীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি ভাটি বাংলার শীর্ষ রাজনৈতিক ও জাতীয় নেতা মরহুম আব্দুস সামাদ আজাদ, বাবু সুরঞ্জিত সেন গুপ্ত , সাবেক এমপি নাছির উদ্দিন চৌধুরীর ঘনিষ্ট সহচর ছিলেন। তিনি স্বাধীনতা উত্তর বাংলাদেশে করিম পুর ইউনিয়ন পরিষদের প্রথম ভাইস চেয়ারম্যান হিসেব দায়িত্ব পালন করেন। বাবু সুরঞ্জিত সেন গুপ্তের অত্যন্ত ঘনিষ্ট সহচর হাজ্বী আহমদ মিয়া প্রথমে ন্যাপ পরবর্তীতে একতা পার্টি ও গনতন্ত্রী পার্টির দিরাই থানা শাখার সভাপতি ছিলেন দীর্ঘ দিন। শেষ জীবনে তিনি মেয়র নির্বাচিত হন বিএনপি থেকে।

রাজনৈতিক পরিমন্ডল ছাড়াও সামাজিক এবং ব্যবসায়িক অঙ্গনে তার পদচারনা ছিল সরব। তিনি একজন স্পষ্টভাষী ন্যায় বিচারক হিসেবে সমাদৃত ছিলেন এলাকার মানুষের কাছে । সততা এবং নীতিতে তিনি ছিলেন অটল । দিরাই বাজারে তিনি প্রায় অর্ধ শতাব্দির বেশী সময় ধরে ব্যবসা বাণিজ্য পরিচালনা করে আসছিলেন, পাশাপাশি দীর্ঘদিন দিরাই বাজার মহাজন সমিতির সভপতি হিসেবে ও দায়িত্ব পালন করেন।

মেয়েদের মধ্যে ইসলামী শিক্ষা প্রসারে নিজ বাড়িতে প্রতিষ্টা করেছেন “হাজ্বী আহমদ মিয়া বালিকা মাদ্রাসা”। আশা করি এই প্রতিষ্ঠানটি যুগযুগ ধরে বহন করে চলবে আহমদ মিয়ার কর্মময় জীবনের স্মৃতি । তিনি স্থানীয় সব কটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার সঙ্গে জড়িত ছিলেন বিভিন্ন সময়ে । এছাড়া ও তিনি মৃত্যুর আগ পর্যন্ত দিরাই বাজার জামে মসজিদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে মসজিদের উন্নতি সাধনে সচেষ্ট হন শুধু তাই নয় তিনি ছিলেন মসজিদটির প্রতিষ্ঠাদের অন্যতম ।হাজ্বী আহমদ মিয়া দীর্ঘ নয় বছর পৌর মেয়র হিসেবে দায়িত্ব পালন সহ নানা জনহিতকর কাজের জন্য তিনি মানুষের স্মৃতিতে অম্লান হয়ে থাকবেন।বক্তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

স্মরণ সভায় বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেটস বারার সাবেক মেয়র বিশিষ্ট কমিউনিটি নেতা জনাব আব্দুল আজিজ সর্দার, শফিকুল ইসলাম, সাজ্জাদুর রহমান, মাহবুব হোসেইন, প্রফেসর ওমর ফারুক, টিপু মিয়া চৌধুরী , মহি উদ্দিন জগনু, শাহজাহান মিয়া, তাহির রায়হান চৌধুরী পাভেল, আজমল হোসেন চৌধুরী (জাবেদ), এডভোকেট আবুল হাসনাত, হুমায়ূন সর্দার, শাহজাহান তালুকদার, সৈয়দ জিয়াউর রহমান, লুৎফুর রহমান খোকন, নজরুল ইসলাম, জহুর উদ্দিন, আব্দুল গাফ্ফার, ফরহাদ আলম, আজিজুর রহমান লিটন, মরহুমের পুত্র আজমল হোসেন, জুবের আক্তার সোহেল, লিটন মিয়া,শাহিন মিয়া, মামুন সর্দার প্রমূখ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...