ইতালিতে প্রথম বাংলাদেশী ফ্যামিলি ডাক্তার হিসেবে নিয়োজিত হলেন ডাঃ রাসেল।

মো.জিয়াউর রহমান খান সোহেল ব্যাুরো চীফ ইতালি।,

  • প্রকাশিত: ৯ মার্চ ২০২৩, ১১:৫৩ অপরাহ্ণ

ইতালিতে প্রথম বাংলাদেশী ফ্যামিলি ডাক্তার হিসেবে নিয়োজিত হলেন ডাঃ রাসেল।

ডাঃ রাসেল ১৯৯১ সালে বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ২০০৩ সাল থেকে তিনি তার ছোট দুই ভাই ও পিতা মাতাসহ ভেনিস মেস্ত্রে শহরে বসবাস করছেন। প্রতিটি মানুষেরই জীবন ধারনের জন্য একটি পেশা বেছে নিতে হয় তেমনি ডাঃ রাসেল এর লক্ষ্য এবং স্বপ্ন ছিল নিজের দেশের মানুষের সেবা করা এবং নিজ শহরে কাজ করা।

ডাঃ রাসেল মিয়া, ২০১৯ সালের মার্চ মাসে দীর্ঘস্থায়ী প্রদাহে অ্যান্টিবডির ডোজ সম্পর্কিত গ্যাস্ট্রোএন্টারোলজিতে একটি থিসিস সহ মেডিসিনে স্নাতক ডিগ্রি লাভ করেন।
সেই সময় তিনি ভেনিস শহরে প্রথম এবং ইতালিতে চতুর্থ বাঙালি ডাক্তার ছিলেন । চার বছর পর, ১লা এপ্রিল, তিনি সেন্ট্রাল মেস্তের জেলা ২-এ সাধারণ অনুশীলনকারী হিসাবে এবং ১৮৪ নম্বরে ভিয়াআলে সান মার্কোতে অবিকল গ্রুপ মেডিসিনে পরিষেবা গ্রহণ করবেন।
তিনি ডাঃ ডিয়েগো তুরকেত্তো’র স্থলাভিষিক্ত হবেন।
তাই তিনিই হবেন শহরের ইতিহাসে প্রথম বাঙালি সাধারণ অনুশীলনকারী (মেডিকো বাজে)। তার এই কৃতিত্ব বাংলাদেশীদের জন্য গর্বের ।


ডাঃ রাসেল মিয়ার কাছে জানতে চাইলে যারা আপনাকে ব্যাক্তিগত ডাক্তার হিসাবে পছন্দ বা নির্বাচন করতে চান তারা কিভাবে পারবে, উত্তরে তিনি বলেন,
১লা এপ্রিল এ ভিয়া কাপোচিনু ছোট হাসপাতালে গিয়ে অথবা সরাসরি স্পিড আইডি দিয়ে Fascicolo sanitario link গিয়ে নির্বাচন করতে হবে।
উল্লেখ্য যে দ্রুত সময়ের মধ্যে নির্বাচন না করলে পরবর্তীতে স্থান পাওয়া দুরূহ হবে কারন সীট সীমিত।


তিনি বলেন “আমি স্নাতক হওয়ার সাথে সাথে, আমি ক্যাপুচিনার হাসপাতালে একটি ইন্টার্নশিপ করেছি এবং তিনি আরও বলেছেন ২০২০ সালে, কোভিড এসেছিল, অনেকের জন্য এটি আলোবিহীন একটি অন্ধকার সময়, কিন্তু তিনি এটিকে একটি সুযোগ হিসাবে নিয়েছিলেন। “মহামারী চলাকালীন” তিনি কাজ চালিয়ে যান মেস্ত্রের স্বাস্থ্য ও জনস্বাস্থ্যের বিভাগে”। জরুরী অবস্থা শেষ হয়ে গেলে, তিনি এই অঞ্চলের সাধারণ অনুশীলনকারীদের জন্য তিন বছরের প্রশিক্ষণ কোর্সে নাম রেজিষ্ট্রেশন করেন এবং নভেম্বর মাসে তিনি প্রাথমিক চিকিৎসা ও জরুরি স্বাস্থ্য বিভাগে চাকরির জন্য সংরক্ষিত আজেন্ডা জেরো কোম্পানির এডমিশন পরীক্ষায় অংশ নেন এবং তিনি সেই পরীক্ষায় পাশ করেন। এখন ইউএসএল ৩ সেরেনিসিমা তাকে একজন পেশাদার হিসাবে নিয়োগ দিয়েছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...