জুলাই মাসের শেষ সপ্তাহে এসএসসির ফল প্রকাশ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩ জুলাই ২০২৩, ১:৪৭ অপরাহ্ণ


এসএসসি ও সমমান পরীক্ষার ফল চলতি জুলাই মাসের শেষ সপ্তাহে প্রকাশ করা হবে। আগামী ২৫, ২৬ ও ২৭ জুলাই এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করতে চায় শিক্ষা বোর্ডগুলো। এ তিন দিনের যেকোনো এক দিন ফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠাতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি প্রস্তাবনা পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এখন শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কাছে এ সংক্রান্ত প্রস্তাব পাঠানো হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে ওই তারিখে ফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ২৫ থেকে ২৭ জুলাইয়ের মধ্যে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের চিন্তাভাবনা আছে। এ লক্ষ্যে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে প্রস্তাব পাঠানো হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। এখন মন্ত্রণালয় থেকে সারসংক্ষেপ পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রী যে তারিখ অনুমোদন করবেন সেদিনই ফল প্রকাশ করা হবে।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ৩০ জুলাই এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে। সাধারণত দুই মাসের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। এবারও এর ব্যত্যয় ঘটবে না। রীতি অনুযায়ী এই ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

রীতি অনুযায়ী ফল প্রকাশের দিন সকালে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। এজন্য প্রধানমন্ত্রীর সময় অনুমতি চাওয়া হয়। তাই প্রধানমন্ত্রীর সময় দেয়ার ওপর নির্ভর করছে কোন দিন ফল প্রকাশ হবে।

উল্লেখ্য, গত ২৮ মে এসএসসির লিখিত পরীক্ষা শেষ হয়। এর আগে গত ৩০ এপ্রিল সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়, যা শেষ হয় ২৮ মে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে এই পরীক্ষায় ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...