বিদেশি নির্বাচন পর্যবেক্ষক নীতিমালা চূড়ান্ত হবে সেপ্টেম্বরে : ইসি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ আগস্ট ২০২৩, ৩:৫১ পূর্বাহ্ণ

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে বিদেশি পর্যবেক্ষকদের খসড়া নীতিমালা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যে সংশোধনের জন্য পর্যালোচনা শুরু করেছে ইসি।

বুধবার (২৩ আগস্ট) নির্বাচন ভবনে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এমন কথা বলেন ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

অশোক কুমার দেবনাথ বলেন, নীতিমালা যাতে ইউজার ফ্রেন্ডলি হয়, বিদেশি পর্যবেক্ষকদের যাতে সুবিধা হয়, সেই ধরনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে পরবর্তী সময়ে আমরা আরও বসব। তারপর খসড়া দেব, এর পর কমিশন অনুমোদন দিলে চূড়ান্ত করব।

অতিরিক্ত সচিব বলেন, বিদেশি পর্যবেক্ষক যারা আসবে, তাদের নীতিমালা প্রণয়নের বিষয়ে আমরা একেবারে প্রাথমিক একটি মিটিং করেছি। আরও কয়েকটি মিটিং লাগবে। আজ পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, রাজস্ব বোর্ড ও তথ্য মন্ত্রণালয়সহ মিটিং করেছি। আজ শুধুমাত্র ব্রেইন স্টর্মিং হয়েছে। কোনো সিদ্ধান্ত আসেনি। আগামী সপ্তাহে আবার বসবো।

তিনি আরও বলেন, নীতিমালার কোন কোন জায়গায় পরিবর্তন হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত আসেনি। পরে সিদ্ধান্ত হবে।

অশোক কুমার বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে খসড়া চূড়ান্ত করা হবে আশা করি। এটি চূড়ান্ত হওয়ার পর কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েবসাইটে বিজ্ঞপ্তি যাবে। তারা আবেদন করবে। আবেদন অনুযায়ী যে পদ্ধতি থাকবে, সে অনুযায়ী অনুমোদন পেয়ে তারা পর্যবেক্ষক হিসেবে আসতে পারবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...