চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ ১৫ প্রকল্পের উদ্বোধন আজ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২৩, ১২:১০ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ ১৫ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার সকাল ১০টায় গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন করবেন এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), গণপূর্ত অধিদপ্তর এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়িত ১৫টি প্রকল্প।

পাঁচটি ভেন্যুতে হবে এসব উদ্বোধনী অনুষ্ঠান। ভেন্যুগুলো হচ্ছে শেখ হাসিনা সরণি (পূর্বাচল), ঢাকার মিরপুর পাইকপাড়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নির্মিত বহুতল আবাসিক ভবন, আজিমপুর কলোনিতে সরকারি কর্মকর্তাদের জন্য নির্মিত বহুতল আবাসিক ভবন এবং চট্টগ্রামে মেয়র মহিউদ্দিন চৌধুরী সিবিএ এক্সপ্রেসওয়ে।

এ ছাড়াও আজ উদ্বোধন হবে চউকের আরও দুটি গুরুত্বপূর্ণ প্রকল্প বাকলিয়া এক্সেস রোড ও বায়েজিদ সংযোগ সড়ক।

প্রধানমন্ত্রী নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ১৫টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধনও করবেন। প্রকল্পগুলো হলো, চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, বে টার্মিনাল (মাস্টার প্ল্যান), বাংলাদেশ স্থলবন্দরের ধানুয়া কামালপুর স্থল বন্দর (জামালপুর), রামগড় স্থল বন্দর (খাগড়াছড়ি), বিআইডব্লিউটিসির ছয়টি ইমপ্রুভড মিডিয়াম ফেরি, বিআইডব্লিউটিএ’র মিঠামইন উপজেলার ঘোড়াউতরা, বোলাই-শ্রীগাং নদীর অংশ বিশেষ ও ইটনা উপজেলার ধনু নদীর অংশ বিশেষের নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার, পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার শীর্ষক প্রকল্পের আওতায় ধরলা নদীর নাব্যতা রক্ষার্থে খনন, ঢাকা-লক্ষ্মীপুর নৌপথের লক্ষ্মীপুর প্রান্তে মেঘনা নদী ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় নৌচলাচল সহজিকরণ, ধাওয়াপাড়া (রাজবাড়ী) ও নাজিরগঞ্জ (পাবনা) ফেরি সার্ভিসসহ নদীবন্দর কার্যক্রম।

ভিত্তিপ্রস্তর স্থাপনের তালিকায় আছে বাংলাদেশ আঞ্চলিক অভ্যন্তরীণ নৌপরিবহন প্রকল্প-১’র আওতায় পানগাঁও কার্গো টার্মিনাল নির্মাণ, আশুগঞ্জ কার্গো টার্মিনাল, বরিশাল নদী বন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল, চাঁদপুর নদী বন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল, নারায়ণগঞ্জ ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র, নারায়ণগঞ্জ খানপুরে অভ্যন্তরীণ কনটেইনার এবং বাল্ক টার্মিনাল নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণ। এ সকল প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৪৭১ কোটি তিন লক্ষ টাকা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...