ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় ৪৬তম শেখ হাসিনা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২৩, ২:৩০ অপরাহ্ণ

মার্কিন সাময়িকী ফোর্বস–এর করা এ বছর বিশ্বের ১০০ জন ক্ষমতাধর নারীর তালিকায় ৪৬তম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগের বছর এই তালিকায় ৪২তম অবস্থানে ছিলেন তিনি।

রাজনীতি ও নীতি শ্রেণিতে এ তালিকায় ১৮ জন স্থান পেয়েছেন। তাদের মধ্যে ৯ম স্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

ফোর্বসের এই বছরের তালিকার শীর্ষে রাখা হয়েছে ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লিয়েনকে। ইউক্রেন যুদ্ধের সময় ইউরোপীয় ইউনিয়নকে নেতৃত্বদান এবং পাশাপাশি কোভিড-১৯ মহামারি মোকাবিলা অবদান রয়েছে তার।

তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লগার্দ ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। চতুর্থ স্থানে আছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। পঞ্চম স্থানে মার্কিন তারকা টেইলর সুইফটের নাম রয়েছে।

এদিকে বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়েছেন ৪৬তম স্থানে। গত বছর এই তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪২তম-তে। এর আগে ২০২১ সালে বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৪৩তম স্থানে ছিলেন শেখ হাসিনা। আর ২০২০ সালে তালিকার ৩৯তম স্থানে ছিলেন তিনি।

ফোর্বস শেখ হাসিনা সম্পর্কে লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী থাকা শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। আগামী জানুয়ারিতে বাংলাদেশের পরবর্তী নির্বাচনে জয় পেলে পঞ্চম মেয়াদে (টানা চতুর্থ মেয়াদ) ক্ষমতায় বসতে পারেন শেখ হাসিনা।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে প্রতিবছর বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...