নববর্ষের প্রাক্কালে সেরা অফার উপভোগ করতে লন্ডনারদের আমন্ত্রণ জানিয়েছেন মেয়র সাদিক খান

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২৩, ৯:২৬ পূর্বাহ্ণ

২০২৪ সালের শুরুতে রাজধানীতে নববর্ষের আনন্দ  উৎসবের  আর মাত্র কয়েকদিন বাকি আছে, লন্ডন মেয়র সাদিক খান লন্ডনবাসী এবং দর্শকদের এই নববর্ষের প্রাক্কালে সেরা লন্ডন উপভোগ করতে উৎসাহ দিচ্ছেন। মেয়রের বিশ্ব-বিখ্যাত আতশবাজি প্রদর্শনের টিকিট বিক্রি হয়ে গেছে যার অর্থ হল টিকিট ছাড়াই আইকনিক ডিসপ্লে দেখার সর্বোত্তম উপায় হল টিভি, বিবিসি iPlayer বা রাজধানীর একটি চমৎকার নাইটলাইফ ভেন্যুতে উদযাপন করা।

লাইভ মিউজিক ইভেন্ট, রিভার ক্রুজ, থিয়েটার পারফরম্যান্স, গভীর রাতের থিয়েটার, অন্ধকারের পরে জাদুঘরে ভ্রমণ, খাবার খাওয়া, রাস্তার খাবার এবং লাইভ মিউজিক ইভেন্টগুলি এমন কিছু যা অফারে থাকবে কারণ লন্ডন নতুন বছরের  উদযাপনের জন্য অপেক্ষা করছে।লন্ডন আনুষ্ঠানিকভাবে ক্রিসমাসের জন্য ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে পছন্দের জায়গা।

সাম্প্রতিক এক সমীক্ষাতে নিউ ইয়র্ক, প্যারিস এবং ভিয়েনাকে পেছনে ফেলে  শীর্ষে উঠে এসেছে লন্ডনের নাম। ব্যাটারসি পাওয়ার স্টেশনে আইস স্কেটিং থেকে শুরু করে সাউথব্যাঙ্ক বরাবর ক্রিসমাস মার্কেট এবং ওয়েস্ট এন্ডের বিশ্ব-বিখ্যাত এবং বিনামূল্যের ক্রিসমাস লাইট।লন্ডনের বাসিন্দারা এবং  বিশ্বের বিভিন্ন প্রান্থ থেকে আগত দর্শকরা নতুন বছরের প্রাক্কালে অফারে কিছু আশ্চর্যজনক ইভেন্ট এবং আকর্ষণ সম্পর্কে আরও জানতে পারেন লন্ডন ওয়েবসাইট 2-এর মাধ্যমে এবং তাদের পরামর্শ দেওয়া হচ্ছে যে তারা রাজধানীতে থাকা সব কিছুর সর্বোচ্চ সুবিধা পেতে আগে থেকেই ক্লাব এবং ক্রিয়াকলাপের জন্য ডিনার এবং টিকিট বুক করতে পারবেন। বেশিরভাগ TfL পরিষেবাগুলি নববর্ষের প্রাক্কালে সারা রাত চলবে তবে কয়েকটি বন্ধ থাকবে এবং সেন্ট্রাল লন্ডন স্টেশনগুলি স্বাভাবিকের চেয়ে বেশি ব্যস্ত থাকবে বলে ধারণা হচ্ছে।

লন্ডনের আশেপাশে যে কেউ ভ্রমণ করছেন তাদের অনলাইন TfL যাত্রা পরিকল্পনাকারী ব্যবহার করার বা আপনার যাত্রার পরিকল্পনা করতে এবং আপনার বাড়ি সহ ভ্রমণের আগে আপনার রুট প্রভাবিত হয়েছে কিনা তা পরীক্ষা করতে TfL Go অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে। নববর্ষ উদযাপনের দৌড়ে , লন্ডনের মেয়র এবং মূল অংশীদাররা রাজধানীতে নববর্ষের আগের উদযাপনে যোগদানকারী প্রত্যেকে নিরাপদে সেগুলি উপভোগ করতে পারে তা নিশ্চিত করার জন্য একসঙ্গে কাজ করছেন। সবাই উদযাপন উপভোগ করতে পারে তা নিশ্চিত করতে মেট পুলিশের হাজার হাজার কর্মকর্তা পুরো লন্ডন জুড়ে কাজ করবে এবং ব্রিটিশ ট্রান্সপোর্ট পুলিশ, লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস, লন্ডন ফায়ার ব্রিগেড এবং সিটি অফ লন্ডন পুলিশের সহকর্মীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

এই নতুন বছরের প্রাক্কালে সেফার স্পেসেস নাউ CIC নামের দাতব্য সংস্থার সাথে কাজ করছে, নিশ্চিত করতে নির্দিষ্ট নিরাপদ জায়গা রয়েছে যেখানে মহিলা এবং মেয়েরা অনিরাপদ বোধ করলে, পরামর্শের প্রয়োজন হলে বা কারও সাথে কথা বলতে চাইলে সেখানে যেতে পারেন। লন্ডনের মেয়র দ্বারা অর্থায়ন করা স্থানগুলি স্ট্র্যান্ড এবং সেন্ট জনস চার্চ ওয়াটারলুতে স্থাপন করা হয়েছে।  লন্ডন মেয়র সাদিক খান বলেছেন  “লন্ডন আনুষ্ঠানিকভাবে বছরের এই সময়ে ভ্রমণের জন্য সবচেয়ে কাঙ্খিত শহর – আর মাত্র কয়েকদিন পরই আমি ২০২৪ সালের শুরুকে স্বাগত জানাতে আমাদের সিটিকে পরিপূর্ণ ভাবে সাজাতে পেরে আমি  অত্যন্ত আনন্দিত ।

“লন্ডনে নববর্ষের প্রাক্কালে আতশবাজির টিকিট এখন বিক্রি হয়ে গেছে৷ আপনি যদি উপস্থিত হওয়ার জন্য টিকিট না পেয়ে থাকেন, তবে রাজধানীতে নতুন বছরের আগের দিন আরও অনেক আকর্ষণীয় ইভেন্ট রয়েছে৷ “আমাদের শীর্ষ-শ্রেণীর আকর্ষণ, থিয়েটার, রেস্তোরাঁ, বার এবং বিনোদনের স্থানগুলি  বিশ্বের অন্যান্য দেশ গুলির ঈর্ষার কারণ আপনাকে নিরাপত্তার সাথে স্বাগত জানাতে প্রস্তুত। আমাদের আতিথেয়তা, বিনোদন এবং রাত্রিকালীন সেক্টরকে সমর্থন করার সাথে সাথে এবং সবার জন্য একটি ভাল লন্ডন তৈরিতে সহায়তা করার সময় তারা পরিবার এবং বন্ধুদের সাথে ভিন্ন আঙ্গিকে  নতুন বছরে উদযাপনের  জন্য নিখুঁত সেটিং। অনুগ্রহ করে আগে থেকে বুক করুন এবং আমাদের দর্শনীয় শহর যা অফার রয়েছে  তার সবচেয়ে বেশি ব্যবহার করতে আপনার ভ্রমণের পরিকল্পনা আগে থেকেই করুন।”

লন্ডন নাইট জার, অ্যামি ল্যামে বলেছেন: “উৎসবের মউসুম  উদযাপনের ক্ষেত্রে লন্ডনের মতো কোনও জায়গা নেই।  বিশ্ব-সেরা আমাদের থিয়েটার, কমেডি এবং মিউজিক ভেন্যু থেকে শুরু করে আমাদের প্রথম-শ্রেণীর রেস্তোরাঁ, বার এবং নাইটক্লাবগুলিতে, আপনি একটি দুর্দান্ত রাতের আউটের নিশ্চয়তা দিচ্ছে।“আমি জানি বছরের এই সময়টা লন্ডন জুড়ে রাতের ব্যবসার জন্য কতটা গুরুত্বপূর্ণ, বিশেষ করে আমাদের উঁচু রাস্তার কেন্দ্রস্থলে থাকা পাব এবং বারগুলি৷ আমি ব্যবসাগুলিকে উন্নতির জন্য সমর্থন করার জন্য আমার যথাসাধ্য চেষ্টা করছি এবং আমি লন্ডনবাসী এবং সারা বিশ্ব থেকে আসা দর্শকদের আগামী কয়েক দিনের  আনন্দ দায়ক করার জন্য।

লন্ডনের ট্রান্সপোর্ট কমিশনার অ্যান্ডি লর্ড,   বলেছেন: “লন্ডনে নববর্ষের প্রাক্কালে উদযাপন খুবই বিশেষ এবং TfL আপনাকে রাতের সবচেয়ে বেশি উপভোগ করতে সাহায্য করার জন্য রয়েছে যদিও আপনি উদযাপন করতে বেছে নিয়েছেন। বেশিরভাগ TfL পরিষেবাগুলি সারা রাত চলবে তবে আমরা ধারণা করছি কিছু পরিষেবা এবং স্টেশনগুলি ব্যস্ত থাকবে, বিশেষ করে সেন্ট্রাল লন্ডনে, তাই আপনি যতটা সম্ভব নিরাপদে এবং নির্বিঘ্নে ভ্রমণ করতে পারেন তা নিশ্চিত করতে ভ্রমণের আগে দয়া করে পরীক্ষা করে নিন। অনুগ্রহ করে কন্টাক্টলেস বা অয়েস্টার কার্ড ব্যবহার করার সময় স্পর্শ করুন, এমনকি গেট খোলা থাকলেও, আপনি যে যাত্রা করবেন তার জন্য অর্থ প্রদান নিশ্চিত করতে। আমি এই সুযোগটি টিএফএল-এ আমাদের সকলের পক্ষ থেকে সবাইকে চমৎকার নতুন বছরের শুভেচ্ছা জানাতে চাই।”আমাদের সাথে উৎসব উদযাপন করতে উৎসাহিত করছি। আসুন নতুন বছরকে  নতুন স্টাইলে স্বাগত জানাই!”Safer Spaces Now CIC-এর প্রতিষ্ঠাতা আনা ম্যাকগ্রেগর বলেছেন: “এই নববর্ষের প্রাক্কালে উজ্জ্বল কোরাল টি-শার্টে এবং ভিড়ের মধ্যে আমাদের টিমকে খুঁজে দেখুন, আপনার যদি কোনো সহায়তার প্রয়োজন হয় তবে নির্দ্বিধায় আমাদের সাথে চ্যাট করুন। বিকল্পভাবে আপনি নিরাপদ স্থান নাও সিআইসি তাঁবুতে আসতে পারেন, আমাদের কাছে একটি স্বাগত দলের সাথে একটি শান্ত স্থান থাকবে যারা দুর্বল বোধ করেন বা শুধু একটি চ্যাট করতে চান তাকে সমর্থন করতে। আমরা সমাধানের একটি অংশ হতে রয়েছি এবং আপনিও আমাদের সাহায্য করতে পারেন, একজন পথিক না হয়ে এবং আপনি যদি এটি করা নিরাপদ মনে করেন তবে অনুপযুক্ত আচরণ এবং অপব্যবহারকে কল করে। তা না হলে আপনি আমাদের দল, পুলিশ বা নিরাপত্তার সদস্যকে রিপোর্ট করতে পারেন।”

সিটি ব্রিজ ফাউন্ডেশনের চেয়ারম্যান গাইলস শিলসন বলেছেন: “লন্ডনের ব্রিজগুলি বিশ্ব বিখ্যাত এবং আতশবাজি দেখার জন্য একটি আইকনিক অবস্থান খুঁজতে গিয়ে লোকেরা টাওয়ার ব্রিজের কথা ভাবলে অবাক হওয়ার কিছু নেই, কিন্তু বাস্তবতা হল, সেখান থেকে দৃশ্যটি দেখা যায়। অস্তিত্বহীন “লন্ডন নতুন বছর উদযাপন করার জন্য চমত্কার বিকল্পে পূর্ণ কিন্তু সেতুগুলি হওয়ার জায়গা নয়। আপনি টাওয়ার ব্রিজ বা লন্ডন ব্রিজ থেকে আতশবাজি দেখতে পাবেন না, তাই আপনি যদি সেখানে যান তবে আপনি কেবল হতাশ হবেন। “আমাদের ব্রিজগুলি পরিষ্কার রাখতে এবং সবাই নিরাপদে আছে তা নিশ্চিত করতে সাহায্য করার জন্য, আমরা এই বছর টিকিটবিহীন লোকদের দূরে থাকতে বলছি৷ আপনি ঘরে বসে টিভিতে, বিবিসি আইপ্লেয়ারে বা লন্ডনের অনেক বার, পাব বা রেস্তোঁরাগুলির মধ্যে একটিতে উদযাপন করার মাধ্যমে আতশবাজি দেখে আরও ভাল দৃশ্য উপভোগ করতে পারবেন।

পুলিশ অপারেশনের দায়িত্বে থাকা মেট কমান্ডার, ক্যারেন ফিন্ডলে বলেছেন: “নববর্ষের আগের দিনটি রাজধানী জুড়ে মানুষের জন্য উদযাপনের একটি সময় এবং বিশেষ অনুষ্ঠানের জন্য লন্ডনে আসা অনেক দর্শক। অফিসাররা সেন্ট্রাল লন্ডনের আতশবাজি প্রদর্শন এলাকা জুড়ে বাইরে থাকবেন যারা স্টুয়ার্ড, জরুরী পরিষেবা সহকর্মী এবং অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে মানুষকে নিরাপদ রাখতে, সেইসাথে আমরা 999টি কলে সাড়া দিচ্ছি এবং আমাদের স্থানীয় সম্প্রদায়ের মধ্যে শহর জুড়ে আশ্বাস প্রদান করছি।”আমরা আমাদের অংশীদারদের সাথে নববর্ষের প্রাক্কালে কঠোর পরিশ্রম করছি যাতে নিশ্চিত করা যায় যে যারা উদযাপন উপভোগ করতে চায় তারা নিরাপদে তা করতে পারে। আমরা সক্রিয়ভাবে হস্তক্ষেপ করব যেখানে কেউ অভিপ্রায়, বা উপলক্ষকে ক্ষুন্ন করতে চাইছে।“এই ধরনের অত্যন্ত ব্যস্ত সন্ধ্যায়, আমরা আমাদের অতিরিক্ত চোখ এবং কান হিসাবে জনসাধারণের কাছ থেকে সমর্থনের জন্য সর্বদা কৃতজ্ঞ।”যদি আপনার কোন উদ্বেগ থাকে বা সন্দেহজনক কিছু দেখেন, অনুগ্রহ করে একজন অফিসারের সাথে কথা বলুন যাতে আমরা দ্রুত প্রতিক্রিয়া জানাতে পারি।”ইউকে হসপিটালিটির প্রধান নির্বাহী কেট নিকোলস বলেছেন: “লন্ডনে নববর্ষের প্রাক্কালে প্রত্যেকের জন্যই কিছু না কিছু আছে – আপনি বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে ডিনার করতে যাচ্ছেন, পাবে একটি সন্ধ্যা কাটাচ্ছেন, নদীর ধারে আতশবাজি দেখার জন্য একটি টিকিট আছে বা উদযাপন করছেন। রাজধানীর একাধিক ক্লাবের একটিতে নববর্ষ। “বছরের সবচেয়ে আইকনিক রাত্রিগুলির মধ্যে একটিতে আমাদের বিশ্ব-বিখ্যাত নাইট লাইফ উপভোগ করতে দেশ এবং বিশ্বের সমস্ত প্রান্ত থেকে দর্শকরা আসেন এবং এতে কোন সন্দেহ নেই যে লন্ডন আবারও নতুন বছরের  নতুন স্টাইলে দেখতে পাবে।” ক্যাপশনঃছবি আছে লন্ডন মেয়র সাদিক খান ও বিগবেন।(মতিয়ার চৌধুরী-লন্ডন ২৭ডিসেম্বর ২০২৩।)

মেয়র লন্ডনবাসী এবং  আগত দর্শকদের সিটির বিশ্বমানের রেস্তোরাঁ, বার, ক্লাব এবং আকর্ষণগুলিতে নতুন বছরকে স্বাগত জানাতে উৎসাহিত  করেন।  মেয়র দ্বারা আয়োজিত লন্ডনের বিশ্ব-বিখ্যাত নববর্ষের প্রাক্কালে আতশবাজি প্রদর্শনের টিকিট বিক্রি হয়ে গেছে। ট্রান্সপোর্ট ফর লন্ডন (TfL) নেটওয়ার্কের বেশিরভাগ পরিষেবা সারা রাত চলবে কিন্তু যারা বাহির থেকে লন্ডন সিটিতে  আসছেন  আগে থেকেই তাদের যাত্রা পরিকল্পনা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...