বাংলাদেশ নতুন সরকারের সঙ্গে কাজ করা প্রসঙ্গে যা জানাল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১০ পূর্বাহ্ণ

সুষ্ঠু গণতান্ত্রিক চর্চা ও নির্বাচনের মানদণ্ড ইস্যুতে উদ্বেগ থাকলেও বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কাজ না করার বার্তা ফের নাকচ করে দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

স্থানীয় সময় বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) রাতে ওয়াশিংটন ডিসিতে নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, উদ্বেগ (গণতান্ত্রিক চর্চা, মানবাধিকার ইস্যুতে) থাকার অর্থ এই নয় যে বাংলাদেশ সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কাজ করার দায়িত্ব নেই।

এর আগে যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু না বললেও নতুন সরকারের সঙ্গে কাজ করার আগ্রহের কথা জানায়।

এ সময় ওয়াশিংটন ডিসিতে ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র প্রেসনোটের বরাত দিয়ে বলেন, বাংলাদেশের সঙ্গে নিরাপত্তাবিষয়ক কয়েকটি খাতে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র।

এগুলোর মধ্যে সন্ত্রাস মোকাবিলা, সীমান্ত নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, সমুদ্রসীমার নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতা উল্লেখযোগ্য। প্রধানমন্ত্রীকে স্বাগত না জানিয়ে এসব খাতে বাংলাদেশের নব নির্বাচিত সরকারের সঙ্গে বড় পরিসরে কাজ করা কীভাবে সম্ভব?

জবাবে মুখপাত্র ম্যাথু মিলার বলেন, আমি বলব, সারা বিশ্বজুড়েই আমাদের এ ধরনের (কূটনৈতিক) সম্পর্ক আছে। বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে আমাদের উদ্বেগ জানিয়েছি। আমরা বাংলাদেশে ধরপাকড়ের বিরুদ্ধে উদ্বেগের কথা বলেছি। কিন্তু এর অর্থ এই নয় যে, উদ্বেগের বিষয় এবং অভিন্ন অগ্রাধিকারের সম্ভাব্য সহযোগিতার খাতগুলোতে বাংলাদেশের সরকারের সঙ্গে আমাদের (ওয়াশিংটন) কাজ করার দায়িত্ব নেই।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...