‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেন চালু হচ্ছে আজ

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ মার্চ ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ণ

বুড়িমারী-ঢাকা রুটে চালু হচ্ছে নতুন আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’। ট্রেনটি আজ মঙ্গলবার (১২ মার্চ) থেকে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর থেকে রাজধানী ঢাকার উদ্দেশে চলাচল করবে। তবে নতুন এ ট্রেনটি তিনবিঘা করিডোর এক্সপ্রেস নামে চালু হওয়ার কথা ছিল। ২০২৩ সালে এটির নাম পরিবর্তন করে বুড়িমারী এক্সপ্রেস নাম চূড়ান্ত করে রেলপথ মন্ত্রণালয়।

জানা গেছে, মঙ্গলবার (১২ মার্চ) ঢাকা থেকে সরাসরি আন্তঃনগর ট্রেন ছুটবে সীমান্তের শেষ পয়েন্ট বুড়িমারী স্থলবন্দরে। ‘লালমনিরহাট এক্সপ্রেসের’ পর ‘বুড়িমারী এক্সপ্রেস’ পাওয়ায় খুশি এলাকাবাসী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে ‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেনটি। পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর দিয়েই অনেক পর্যটক ভারতের দার্জিলিং ও ভুটান যাতায়াত করেন। সেই যাত্রা এখন থেকে আরও স্বাচ্ছন্দ্যময় ও রোমাঞ্চকর হবে। এ কারণে ইতোমধ্যে ১৪টি বগি আনা হয়েছে লালমনিরহাটের সীমান্তঘেঁষা বুড়িমারী স্টেশনে।

যদিও লালমনিরহাট এক্সপ্রেস নামের আরও একটি আন্তঃনগর ট্রেন কমলাপুর থেকে লালমনিরহাট পর্যন্ত চলাচল করে। কিন্তু এবার আরও ১০০ কিলোমিটার দূরের সীমান্ত এলাকা বুড়িমারীতেও সমান্তরাল ধাতব পাতে আন্তঃনগর ট্রেন চলবে। গতি বাড়বে জনজীবনে, দুর্ভোগ কমে বাঁচবে সময় প্রায় ৩ ঘণ্টা।

এ দিকে, লালমনিরহাট থেকে ১৫ কিলোমিটার দূরে আদিতমারীতে ট্রেনের যাত্রাবিরতি না থাকায় প্রতিবাদ জানান স্থানীয়রা। একই দাবিতে রংপুরের পীরগাছাবাসীও মানববন্ধন করেন তারা।

লালমনিরহাট বিভাগীয় ক্যারেজ অ্যান্ড ওয়াগন শাখার ইনচার্জ মো. আব্দুল মান্নান জানান, ‘বুড়িমারী এক্সপ্রেস’ ট্রেনটি আজ বেলা ১১টায় বুড়িমারী রেলওয়ে স্টেশন থেকে উদ্বোধন করা হবে। ট্রেনটি সন্ধ্যা ৬টায় রাজধানী ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে।

২০১১ সালের ১৯ অক্টোবর দহগ্রাম-আঙ্গরপোতা ও তিনবিঘা করিডোর পরিদর্শনের সময় ঢাকা থেকে সরাসরি বুড়িমারী রুটে ট্রেন চলাচলের আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক যুগ পেরিয়ে নানা তারিখ নানা পরিকল্পনা বদলে অবশেষে বুড়িমারীবাসীর দোরগোড়ায় দুরন্তগতির আন্তঃনগর ট্রেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...