মরনব্যাধি ক্যানসারের সাথে লড়াই করে চিরবিদায় নিলেন সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিন

মতিয়ার চৌধুরী-লন্ডন,

  • প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৪, ৬:০৯ অপরাহ্ণ

দীর্ঘ ৯ বছর মরনব্যাধি ক্যানসারের সাথে লড়াই করে অবশেষে পৃথিবী থেকে চির বিদায় নিলেন সাংবাদিক শিক্ষক সৈয়দ আফসার উদ্দিন মিঠু। গতকাল ১২ এপ্রিল শুক্রবার লন্ডন সময় ভোররাত ২.৩০ মিনিটে লন্ডনের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিলো ৫৯ বৎসর। মৃত্যকালে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন খ্যাতিমান এই গণমাধ্যম কর্মি।

প্রয়াত সৈয়দ আফসার উদ্দিন একজন জনপ্রিয় ও সজ্জন ব্যক্তি হিসেবে ব্রিটেনের বাঙ্গালী কমিউনিটিতে ব্যাপক জনপ্রিয় ছিলেন। শিক্ষকতা পেশা ছাড়াও তিনি বিবিসি বাংলা, ভয়েস অব আমেরিকাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে কাজ করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি লন্ডনের কমিউনটি বাংলা টিভি চ্যানেল ‘চ্যানেল এস’ এর সংবাদ পাঠক হিসেবে দায়িত্ব পালন করেন। সাংবাদিকতা ও কমিউনিটি উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে জীবিতাবস্থায় তিনি এমবিই এবং ফ্রিম্যান অব দ্যা সিটি খেতাবে ভূষিত হন।

বাংলাদেশের রাজধানী ঢাকায় বেড়ে ওঠা সৈয়দ আফসার উদ্দিনের পৈতৃক নিবাস চট্টগ্রাম জেলার মিরেশ্বরাই উপজেলার বারই ইয়ারহাট এলাকায়। তাঁর শশুড় বাড়ী সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামে।

আজ শনিবার ইষ্ট লন্ডন মসজিদে মরহুম সৈয়দ আফসার উদ্দিনের নামাজে জানাজা শেষে তাঁকে চিগওয়েলের ওক লেইনস্থ গার্ডেন অব পিস এ সমাহিত করা হয়। গুণী এই সংবাদিকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চ্যানেল এস টিভির চেয়ার‌ম্যান আহমেদুস সামাদ চৌধুরী-জেপি, চ্যানেল এস টিভির ফাউন্টার মাহি ফেরদৌস জলিল, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ, সেক্রেটারী জুবায়ের আহমদ ও কোষাধ্যক্ষ কে এস এম আশরাফুল হুদা, সাবেক সভাপতি ও বার্তা সংস্থা এনএনবি‘র লন্ডন ব্যুরো চীফ মতিযার চৌধুরী, সত্যবাণী সম্পাদক সৈয়দ আনাছ পাশা, স্বদেশ-বিদেশ সম্পাদক বাতিরুল হক সরদার, সাংবাদিক কলামিষ্ট আজিজুল আম্বিয়া প্রমুখ। শোক বার্তায় তারা প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...