লন্ডনি আনোয়ারের বাজিমাত, আরিফকে নিয়ে কৌতুহল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৩, ১০:৩১ অপরাহ্ণ

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে রীতিমতো বাজিমাত করেছেন লন্ডনি (যুক্তরাজ্য প্রবাসীরা সিলেটে লন্ডনি নামে পরিচিত) আনোয়ারুজ্জামান চৌধুরী। মেয়র পদে মনোনয়ন প্রত্যাশী সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের ১০ জন নেতাকে ডিঙিয়ে তিনি মনোনয়ন পেয়েছেন।

এদিকে বর্তমান মেয়র, বিএনপি নেতা আরিফুল হক চৌধুরী এখনও কৌতূহলের কেন্দ্রে। বিএনপির নির্বাচন বর্জনের ঘোষণার প্রেক্ষিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দেখা করতে তিনি যুক্তরাজ্যে যান। তারেক রহমানকে বুঝিয়ে তিনি নির্বাচনে প্রার্থী হবেন এমনটিই আলোচনায় রয়েছে। এ ক্ষেত্রে তিনি দল থেকে পদত্যাগ করে প্রার্থী হতে পারেন। সূত্রমতে সেখানে তারেকের সঙ্গে তার বৈঠক হয়েছে।

লন্ডনে যুবদলের একটি ইফতার মাহফিলে আরিফুল হক চৌধুরী বলেন, আমার নেতা তারেক রহমানের সঙ্গে দেখা হয়েছে, তিনি আমাকে একটি সিগন্যাল দিয়েছেন। তবে সেই সিগন্যাল রেড নাকি গ্রিণ তা সময়মতো বলব। আরিফুল হকের ঘনিষ্ঠ সূত্র জানায়, আগামীকাল রবিবার তিনি লন্ডন থেকে সিলেটে এসে পৌঁছবেন। সিলেটে এসে নির্বাচনের ব্যাপারে কী বলেন আরিফ সেদিকে এখন সবার নজর।

যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী আজ শনিবার আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় মনোনয়ন পান। আনোয়ারুজ্জামানের মনোনয়ন পাওয়ার খবরে সিলেটে তার অনুসারীরা আনন্দে ভাসছেন। যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা শনিবার তাৎক্ষণিকভাবে নগরে বড় মিছিল করেছেন।

মনোনয়ন পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় আনোয়ারুজ্জামান চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, আমি বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার কাছে চির কৃতজ্ঞ। তারা আমার ওপর যে আস্থা রেখেছেন আমি জীবনের শেষপর্যন্ত তার মর্যাদা ধরে রাখতে চাই। তিনি বলেন, সিলেটে দলের সবার সহযোগিতা চাই। সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করলে এবারের নির্বাচনে নৌকা বিজয়ী হবে ইনশাআল্লাহ।

সিসিক নির্বাচনে মেয়র পদে টানা দুইবার বিজয়ী বিএনপির আরিফুল হক চৌধুরী এবারও শক্ত প্রার্থী হিসেবে বিবেচিত। সরকারের সঙ্গে সখ্য গড়ে গত ১০ বছরে তিনি সিলেটে অনেক উন্নয়ন কাজ করেছেন। তবে এই সরকারের অধীনে বিএনপি আর কোন নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত আরিফকে বিপাকে ফেলেছে। এই অবস্থায় গত ২ এপ্রিল তিনি যুক্তরাজ্যে ছুটে যান। তার ঘনিষ্ঠ সূত্র জানায়, মূলত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানেক ‘বুঝিয়ে’ নির্বাচনে অংশগ্রহণের অনুমতি আদায়ে আরিফের এই যুক্তরাজ্যযাত্রা।

উল্লেখ্য, সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর প্রথম দুইটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান বিজয়ী হন। প্রথম বার ২০০২ সালে বিএনপি ক্ষমতায় থাকাকালে বিএনপির প্রার্থীকে পরাজিত করে এবং দ্বিতীয় বার ২০০৮ সালের তত্ত্বাবধায়ক সরকারের আমলে কারাবান্দি থেকে বিজয়ী হন কামরান। কিন্তু আওয়ামী লীগের ক্ষমতাকালে ২০১৩ ও ২০১৮ সালে অনুষ্ঠিত সিসিক নির্বাচনে বিএনপির আরিফুল হক চৌধুরীর কাছে পরাজিত হন কামরান।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...