যুক্তরাজ্য জাসদের উদ্যোগে তাহের দিবস পালিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩, ৯:৩৯ পূর্বাহ্ণ

গত ২১শে জুলাই ছিল শহীদ কর্ণেল আবু তাহের বীর উত্তমের ৪৭তম হত্যা দিবস । আজ থেকে ৪৭ বছর আগে ১৯৭৬ সালের ২১ জুলাই ততকালীন সামরিক জান্তা জিয়াউর রহমান একটি প্রহসনের মামলায় জাসদের প্রতিষ্টাকালীন নেতা জাতির এই বীর সন্তানকে ফাঁসি দিয়ে হত্যা করেছিল, যা পরবর্তিতে হাইকোর্টের একটি রায়ে “ঠান্ডা মাথায় হত্যা” হিসাবে প্রমানিত হয়েছিল ।

তাই জাসদের এই মহান নেতার ৪৭তম হত্যা দিবস উপলক্ষে যুক্তরাজ্য জাসদ ২৩শে জুলাই রবিবার এক ভার্চুয়াল সভার আয়োজন করে । যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় সভার শুরুতে শহীদ কর্ণেল আবু তাহের এবং জাসদের সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয় ।

বক্তারা মহান নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট ষড়যন্ত্রকারীদের চক্রান্তে সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপদগামী সৈনিকদের দ্বারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে নিহত হওয়ার পর সেনাবাহিনীর মধ্যে ক্ষমতা দখলের জন্য যখন একটির পর একটি ক্রু সংগঠিত হয়ে সেনাবাহিনীতে চেইন অব কমান্ড ভেঙ্গে গিয়ে সেনানিবাসে প্রতিদিন রক্তের গঙ্গা বয়ে যাচ্ছিল, এবং ততকালীন সেনা কর্মকর্তা খালেদ মোশাররফের দ্বারা জিয়াউর রহমানকে গৃহবন্দি করে রাখা হয়েছিল, তখন ১৯৭৫ সালের ৭ই নভেম্বর জাসদ নেতা কর্ণেল আবু তাহের (অবঃ) এবং বিপ্লবী সৈনিক সংস্হার নেতৃত্বে সিপাহী জনতার অভ্যুত্থান সংগঠিত হয়েছিল, জিয়া হয়েছিলেন মুক্ত । জিয়ার বিশ্বাসঘাতকতার কারনে মহান সিপাহী জনতার অভ্যুত্থান তখন সফলতা অর্জন করতে পারেনি ।

পরবর্তিতে বিশ্বসঘাতক জিয়া ১৯৭৬ সালের ২১শে জুলাই একটি প্রহসনের মামলায় জাতির এই বীর সন্তানকে ফাঁসি দিয়ে হত্যা করেছিল । বক্তারা বলেন, কর্ণেল তাহের ছিলেন সিপাহী জনতার অভ্যুত্থানের মহানায়ক এবং জিয়া ছিলেন খলনায়ক । তারা আরও বলেন, দেশে বিদেশে জাসদের প্রতিটি নেতা কর্মী কর্ণেল তাহেরের স্বপ্নের সেই সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার সংকল্প নিয়ে কাজ করে যাচ্ছে । বক্তারা তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ।

ভার্চুয়াল সভায় অন্যান্যদের মধ্যে যারা বক্তব্য রাখেন তারা হলেন, যুক্তরাজ্য জাসদের সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু, যুক্তরাজ্য বাসদ নেতা গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য জাসদের সিনিওর সদস্য শামীম আহমদ, যুক্তরাজ্য জাসদ নেতা ডঃ আবু মুস্তফা, যুক্তরাজ্য জাসদ নেতা আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক সালেহ আহমদ, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খাঁন, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী রেহানা বেগম, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর প্রমুখ ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...