বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইস্তেহারে প্রস্তাবনা সংযোজনের জন্য যুক্তরাজ্য জাসদের জরুরী ভার্চুয়াল সভা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩, ১২:৫৯ পূর্বাহ্ণ

গত ২৬শে নভেম্বর রবিবার বিকাল ৩টায় বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনি ইস্তেহারে সংযোজনের জন্য প্রস্তাবনা নিয়ে যুক্তরাজ্য জাসদের এক জরুরী ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয় । যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মুজিবুল হক মনির সভপতিত্বে এবং যুক্তরাজ্য জাসদের সাধারণ সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় সভায় ইউরোপিয়ান ইউনিয়ন জাসদের সাবেক আহ্বায়ক ও যুক্তরাজ্য জাসদের নেতা মতিউর রহমান মতিন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইস্তেহারে সংযোজনের জন্য কয়েকটি প্রস্তাবনা উপস্থাপন করেন। সভায় আলোচনার মাধ্যমে কিছু সংযোজন করা হয় এবং সর্বসম্মতি ক্রমে প্রস্তাবনা সমূহ গৃহীত হয়।
১। বাংলাদেশে প্রবাসী বাংলাদেশীদের আকৃষ্ট করতে প্রথমেই প্রয়োজন প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ সূরক্ষায় আগামী সংসদে,প্রবাসীদের বিনিয়োগ সুরক্ষা আইন প্রনয়ন এবং তা সঠিক প্রয়োগ ও তদারকির জন্য কার্যকর দফতর খোলা যাতে করে প্রবাসীরা আশ্বস্ত হয়ে নিজ দেশে বিনিয়োগ করতে উৎসাহিত ও আগ্রহী হোন। প্রবাসী বাঙালী নতুন প্রজন্মের মেধাবীদের বাংলাদেশের উন্নয়নে সম্পৃক্ত করার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করা।
২,) বাংলাদেশের প্রায় ১৭ কোটি জনগণের প্রতিনিধিত্ব করার জন্য ৩০০ আসনের সংসদকে দ্বিগুন করা । সংসদে আসন সংখ্যা বৃদ্ধি করলে প্রবাসীদের স্বার্থ সূরক্ষায় অত্যান্ত ৫ জন সংসদ সদস্য প্রবাসীদের মধ্য থেকে proportional representation পদ্ধতিতে নির্বাচিত করতে এবং সংরক্ষিত মহিলা আসন গুলিতে অর্ধেক বিভিন্ন শ্রেণী ও পেশার মহিলাদের মনোনীত ও নির্বাচিত করার প্রস্তাব পেশ করা হয় ।
৩ ,) শিক্ষা ব্যবস্থা প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলতে বিশ্ব সেরা ফিনল্যান্ডের মডেল নিয়ে বিচার বিশ্লেষণ করতে অনুরোধ করছি এবং উচ্চ শিক্ষায় শিক্ষিত হাজার হাজার বেকার জনগোষ্ঠী গড়ে তোলার পরিবর্তে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতা সম্পন্ন জনসম্পদ গড়ে তোলার জন্য vocational technical ইনস্টিটিউট গড়ে তোলার উদ্যোগ নিতে প্রস্তাব করছি।
৪.) পেনডেমিক পরবর্তীতে ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ের মত শ্রম শক্তির অভাব প্রতিটি ইউরোপের দেশে। মাস্টার প্ল্যান করে ইউরোপের দেশ Croatia, Serbia, Romania, Poland,Germany, Netherlands, Italy ও Russia সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার মাধ্যমে এই শ্রম বাজারে আমাদের লোক পাঠানো এবং সে লক্ষ্যে সরকারি উদ্দোগে পঁচিশ অনূর্ধ্ব বয়সি যুব সমাজকে quick various vocational training এবং ভাষা শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলে এই বাজার ধরতে আমাদেরকে উদ্যোগ নেওয়ার প্রস্তাব বিবেচনায় নিতে অনুরোধ জানানো হয় ।

আলোচনার অংশগ্রহণ করেন, মতিয়ুর রহমান মতিন,মজিবুল হক মনি, আব্দুর রাজ্জাক,সৈয়দ আবুল মনসুর লিলু, সৈয়দ বদরুল হক এনাম, মোহাম্মদ শাহজাহান, সালেহ আহমদ ও মাহমুদুর রহমান শানূর।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...