বার্লিনে বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠা উৎসব

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৪, ৮:৪৮ পূর্বাহ্ণ


দেশের নানা অঞ্চলের পিঠা নিয়ে বার্লিনে অনুষ্ঠিত হলো শীতকালীন পিঠা উৎসব। শনিবার জার্মানির রাজধানী বার্লিনের প্রবাসীদের কল্যাণমূলক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশী জার্মান সোশ্যাল অ্যান্ড কালচারাল কমিউনিটির বর্ষপূর্তিতে রাজধানীর মিটের ভাইনস্ট্রাসের একটি মিলনায়তনে এই পিঠা উৎসব ও বর্ষপূতির অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আমন্ত্রিত সকল প্রবাসীদের সাথে আনন্দ ভাগাভাগি ও ঐতিহ্যবাহী পিঠা উৎসবের উদ্বোধন করেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এসময় তিনি সংগঠনের আরো সাফল্য কামনা করে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল প্রবাসীদের এক থাকার আহবান জানান।

উৎসবে সর্বস্তরের প্রবাসীদের বানানো পিঠার মধ্যে ছিল বিবিখানা, মুগ পাকন, মেরা, নারিকেল, হৃদয় হরণ, ভাপা, ফুল ঝুরি ও চিতইসহ আরো হরেক রকমের গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা। আয়োকদের অন্যতম প্রধান মোঃ আব্দুল কাদের ও নুরুন নাহার কাজল এর পরিচালনায় অনুষ্ঠানে ছিল সবার জন্য খেলাধুলার বিশেষ আয়োজন। এসময় মিলনায়তনে সবার সাঝে আনন্দ ছড়িয়ে পড়ে।

পুরো আয়োজনের সহযোগীতায় ছিলেন আহম্মেদ মহিউদ্দিন, শামসুর নাহার, ইলিয়াস দেওয়ান, ইকবাল কবির, লিমা দেওয়ান, মুহাম্মদ নিজাম উদ্দিন, জেসমিন কবির, মারজাহান সুলতানা মিতু, ফরিদুন্নেসা ফাতু মিয়া, মো. মিজান বেপারী ওয়ালী ইসলামসহ আরো অনেকে।

সংগঠনটির বর্ষপূর্তি ও পিঠা উৎসবের আয়োজনের শেষের পর্বটি ছিল অনবদ্য । শিল্পী নিজাম,শুভ, রাহুল, সৌরভ ও আনিকার গান পরিবেশনা ছাড়াও কোরআন তেলাওয়াত ও প্রবাসী শিশুদের সমবেত সঙ্গীত সবাইকে মুগ্ধ করে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...